Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বিপুল ব্যবধানে হেরে গেলেন রাজাপাকসে

জানুয়ারি ৯, ২০১৫, ০৬:১৪ এএম


বিপুল ব্যবধানে হেরে গেলেন রাজাপাকসে

 
নির্বাচনের আগে বলেছিলেন, বিপুল ব্যবধানে জিতবেন। তার পক্ষে প্রচারণায় অংশ নিয়েছেন সালমান খান, জ্যাকলিন ফার্নান্দেজের মতো খ্যাতিমান তারকা। কিন্তু শেষ পর্যন্ত শিঁকে ছিড়ল না ভাগ্যে! শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ব্যবধানে হেরে গেলেন এক দশক ধরে দেশটির ক্ষমতায় থাকা মাহিন্দা রাজাপাকসে।
 
শুক্রবার বার্তা সংস্থা এএফপি জানায়, বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষে এখন পর্যন্ত গণনাকৃত ফলে রাজাপাকসেকে পেছনে ফেলে বিপুল ব্যবধানে এগিয়ে আছেন তার সরকারের সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও এবারের প্রেসিডেন্ট নির্বাচনের বিরোধী প্রার্থী মাইথ্রিপালা সিরিসেনা।
 
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দফতরের বিবৃতির বরাত দিয়ে রাজাপাকসের নির্বাচনে হেরে যাওয়ার তথ্য নিশ্চিত করেছে।
 
রাজাপাকসের প্রেস অফিসার জানান, রাজাপাকসে পরাজয় মেনে নিয়েছেন। জনমতের প্রতি সম্মান জানিয়ে তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন। এরই মধ্যে প্রেসিডেন্টের সরকারি বাসভাবন ছেড়ে গেছেন তিনি।
 
এখনো আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা হয়নি। কিন্তু রাজাপাকসের পরাজয়ের আভাস মিলতেই শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর পথে নেমে এসেছেন সিরিসেনার সমর্থকরা। মেতে উঠেছেন উল্লাস-উদযাপনে। আজ দিনের শেষ ভাগে সিরিসেনা শপথ নিতে পারেন বলে শোনা যাচ্ছে।
 
শ্রীলঙ্কায় গত কয়েক দশকের মধ্যে প্রথম প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ নির্বাচনে বৃহস্পতিবার ভোট দেন দেশটির জনগণ। শান্তিপূর্ণ এ নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৭০ শতাংশ। এখন পর্যন্ত গণনা শেষে ধারণা করা হচ্ছে, জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট সিরিসেনার ব্যালটেই পড়েছে। এই নির্বাচনে দল বেঁধে ভোট দিয়েছেন তামিল সম্প্রদায়ের নাগরিকরা- যারা আগের নির্বাচনগুলো বর্জন করেছেন।
 
নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রার্থীতা করেছেন ১৯ জন।  মূল প্রতিদ্বন্দ্বীতা ছিল অবশ্য মাহিন্দা রাজাপাকসে এবং তার মন্ত্রিসভা ও দল থেকে সদস্য বেরিয়ে আসা মাইথ্রিপালা সিরিসেনা। রাজনৈতিক অবক্ষয় ও দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার প্রতিশ্রুতি দিয়ে তিনি বিরোধী প্রার্থী হিসেবে ভোটে দাঁড়ান।