Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

প্যারিসে শপিংমলে জিম্মি, নিহত দুই

জানুয়ারি ১০, ২০১৫, ০৫:৩৩ এএম


প্যারিসে শপিংমলে জিম্মি, নিহত দুই

 
টানা তিন দিন ধরে ফ্রান্সের প্যারিসে গুলি করে হত্যার ঘটনা ঘটেই চলেছে। গতকাল শুক্রবারও ঝরেছে দুটি প্রাণ। এ সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। বুধবার বিদ্রুপ সাময়িকী শার্লি এবডোতে বন্দুকাধীদের হামলায় ১২ জন এবং পরদিন এক নারী পুলিশ কর্মকর্তা নিহত হন।

গতকাল প্যারিসের পূর্বাঞ্চলে ইহুদি ধর্মাবলম্বী পরিচালিত একটি সুপারমার্কেটে অন্তত পাঁচজনকে জিম্মি করে এক বন্দুকধারী। এসময় দুজনকে গুলি করে হত্যা করা হয়। তবে নিহতের সংখ্যা আরও বেশি কি না তা নিশ্চিত করতে পারেনি পুলিশ। একজন কর্মকর্তা বলেন, 'অন্তত দুজন মারা গেছেন। এর বেশিও হতে পারে, এই মুহূর্তে আমরা বেশি কিছু বলতে পারছি না'। পুলিশের ধারণা বৃহস্পতিবার নারী পুলিশ কর্মকর্তাকে হত্যাকারীই সুপারমার্কেটে এ ঘটনায় জড়িত।

এদিকে ফ্রান্সের ব্যঙ্গ সাময়িকী শার্লি এবডোতে হামলাকারী দুই বন্দুকধারীকে ঘিরে রেখেছে প্যারিসের পুলিশ। গতকাল শুক্রবার রাজধানী প্যারিসের উত্তর-পূর্বাঞ্চলের একটি ভবনে ওই দুই বন্দুকধারী অবস্থান নেয়। তারা সেখানে একজনকে জিম্মি করে রেখেছে বলে ধারণা করা হচ্ছে। তাদের সঙ্গে পুলিশের কথাও হয়েছে। খবর :এএফপি ও বিবিসি অনলাইন।

এ অগ্রগতির আগে পুলিশ প্যারিসমুখী দ্রুতগতির একটি গাড়িকে ধাওয়া করে। এ সময় গুলি বিনিময়ও হয়। তবে এতে কেউ আহত হয়নি বলে জানিয়েছে পুলিশ। গাড়িটি এক নারীর কাছ থেকে ছিনিয়ে নেয় ওই দুই হামলাকারী। গত বুধবার প্যারিসে বিদ্রূপ ম্যাগাজিন শার্লি এবডোর কার্যালয়ে হামলায় এর প্রধান সম্পাদক ও তিন কার্টুনিস্টসহ ১২ জন নিহত হন। এর পর ব্যাপক তল্লাশি অভিযান শুরু করে পুলিশ। বৃহস্পতিবার পুলিশ জানায়, তিন হামলাকারীর মধ্যে দুজন আলজেরীয় বংশোদ্ভূত ফরাসি নাগরিক। তারা দুই ভাই_ শরিফ কোয়াচি ও সাইদ কোয়াচি।

গতকাল ফ্রান্সের প্রধান বিমানবন্দর শার্ল দ্য গলের ১২ কিলোমিটার দূরের ওই এলাকায় দুই ভাইয়ের অবস্থান শনাক্ত করার পর পুরো এলাকা বন্ধ করে দেয় পুলিশ। ভবনটির ছাদে স্নাইপার মোতায়েন করা হয়েছে। নিচু দিয়ে উড়ছে হেলিকপ্টার। এ কারণে শার্ল দ্য গলে বিমান উড্ডয়ন বন্ধ করে দেওয়া হয়। আট হাজার বাসিন্দার শহরটির লোকজনকে বাসায় বাতি নিভিয়ে রেখে নিরাপদ অবস্থানে থাকতে পরামর্শ দেয় পুলিশ। এলাকায় নিরাপত্তা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েনের পাশাপাশি একটি মেডিকেল টিমও রাখা হয়েছে। কাছাকাছি একটি অ্যাম্বুলেন্সও রাখা হয়েছে।

যে ভবনটিতে হামলাকারীরা আশ্রয় নিয়েছে সেটি একটি প্রিন্টিং ব্যবসা প্রতিষ্ঠান। সেখানে এক বন্দুকধারীর সঙ্গে মুখোমুখি হওয়ার কথা জানিয়েছেন এক ব্যক্তি। তিনি বলেন, বন্দুকধারী কালো পোশাক ও বুলেটপ্রুফ জ্যাকেট পরিহিত ছিল। কালাশনিকভের মতো একটি রাইফেলও ছিল হাতে। ফ্রেঞ্চ রেডিওকে ওই প্রত্যক্ষদর্শী বলেন, বন্দুকধারী তাকে বলে, 'সরে যাও, আমরা কোনো বেসামরিক নাগরিককে হত্যা করতে চাই না।' পুলিশ জানিয়েছে, বন্দুকধারীদের সঙ্গে তাদের ফোনে কথা হয়েছে। বন্দুকধারীরা বলেছে, তারা শহীদ হতে চায়। এদিকে, বৃহস্পতিবার প্যারিসের উপকণ্ঠে এক নারী পুলিশ কর্মকর্তার হত্যাকারীর সঙ্গে এই বন্দুকধারীদের সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ হামলাকারীকেও এখনও ধরতে পারেনি পুলিশ। গতকালের এ সুনির্দিষ্ট অভিযানের সময় পরিস্থিতি পর্যবেক্ষণে বৈঠকে বসেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। সেখানে প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভল বলেন, ফ্রান্স এখন যুদ্ধের মধ্যে আছে। তবে এটি কোনো ধর্মের বিরুদ্ধে যুদ্ধ নয়।

এই দুই ভাই কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রের সন্দেহভাজন সন্ত্রাসীদের তালিকায় ছিল বলেও জানা গেছে। মার্কিন এক কর্মকর্তা জানান, দুই ভাইয়ের একজন ইয়েমেনের আল কায়দার কাছে প্রশিক্ষণপ্রাপ্ত। তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রগামী বিমানে ওঠার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।
এদিকে, ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআই৫-এর প্রধান বলেছেন, জঙ্গিরা পশ্চিমাদের বিরুদ্ধে আরও বড় ধরনের হামলার পরিকল্পনা করছে। তাদের ঠেকানো গোয়েন্দা বিভাগের পক্ষে সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

ভয়াবহ হামলার পরও পরবর্তী সংখ্যাটি বের করতে গতকাল পুরোদমে কাজ শুরু করেছেন শার্লি এবডোর কর্মীরা। বৃহস্পতিবারই তারা সন্ত্রাসের কাছে মাথা নত না করার ঘোষণা দিয়েছিলেন। ফ্রান্সের বিতর্কিত এ সাপ্তাহিক ম্যাগাজিনটি ২০০৬ সালের ফেব্রুয়ারিতে মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কয়েকটি কার্টুন ছেপে বিতর্কে জড়িয়েছিল।
২০১১ সালের নভেম্বরে মহানবী (সা.)-কে নিয়ে ফের ব্যঙ্গ করলে পরদিন সাময়িকীটির কার্যালয়ে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। বর্ণবাদী আচরণের দায়ে আদালতে মামলা হলেও এ ধরনের তৎপরতা অব্যাহত রাখে সাময়িকীটি। পরের বছরও একই ধরনের কার্টুন প্রকাশ করে এটি।