Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

স্ত্রীর ‘ডিস্কোতে’ যাওয়া বিবাহ বিচ্ছেদের কারণ নয়

জানুয়ারি ১১, ২০১৫, ০১:৫০ পিএম


স্ত্রীর ‘ডিস্কোতে’ যাওয়া বিবাহ বিচ্ছেদের কারণ নয়

  

একজন স্ত্রীর যদি তাঁর নিজের সন্তানকে বাড়ির  পরিচারক বা পরিচারিকার তত্ত্বাবধানে রেখে, ঘন ঘন পাবে বা ডিস্কোতে যান, তাহলে সেটা কখনওই বিবাহ বিচ্ছেদ চাওয়ার কারণ হতে পারে না। এমনই রায় দিয়েছে বম্বে হাইকোর্ট।

সম্প্রতি এক ব্যক্তি মুম্বইয়ের উচ্চ আদালতে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করেছিলেন।সেখানে তাঁর তরফে বক্তব্য ছিল,  স্ত্রীর তাঁর প্রতি নিষ্ঠুর আচারণ, তাঁর বাবা-মাকে কারণ-অকারণে অপমান করা, তাঁকে ফুলদানি বা গরম চা ছুড়ে আঘাত করা এবং নিজের বাচ্চাদের বাড়ির পরিচারক বা পরিচারিকার তত্ত্বাবধানে রেখে ডিস্কোয় চলে যাওয়ার কারণ দেখিয়ে, তিনি তাঁর স্ত্রীর কাছ থেকে বিবাহ বিচ্ছেদ চান। কিন্তু আদালতের তরফে বলা হয়, এগুলো কোনওটাই নিষ্ঠুরতার উদাহরণ নয়, যার কারণে বিবাহ বিচ্ছেদ হতে পারে।

এ বিষয় আদালতের বক্তব্য, সেই ব্যক্তি তাঁর ওপর ঘটে যাওয়া নিষ্ঠুরতার অভিযোগের কথা প্রমাণ করতে পারেননি। আদালত এও জানিয়েছে, দেখা গেছে স্ত্রীরও যেমন ঘন ঘন পাব বা ডিস্কোতে যাওয়ার অভ্যেস রয়েছে, ঠিক তেমনই স্বামীও কিন্তু মাঝেমধ্যেই পাব বা ডিস্কোতে যান। মূলত আদালত যেটা লক্ষ্য করেছে, দীর্ঘদিন ধরে ওই দম্পতির মধ্যে কোনও বনিবনা ছিল না, এবং সেই থেকেই তাঁদের মনে হচ্ছিল তাঁরা একে অপরে প্রতি নিষ্ঠুর।

ওই দম্পতির কুড়ি বছর আগে বিয়ে হয়, এবং দীর্ঘ ১৬বছর তাঁরা আলাদা রয়েছেন। বিয়ের প্রথম চার বছরেই তাঁদের সন্তান হয়, যে এখন মূলত বাবার তত্ত্বাবধানে রয়েছে। এছাড়ও আদালতে ওই ব্যক্তি জানায়, তাঁর স্ত্রীর মধুচন্দ্রিমার সময় না না ধরণের সমস্যা তৈরি করেছিলেন, যেমন হঠাৎ রেগে গিয়ে রিসর্টে ফিরে যান।আদালতের দাবি এটাও নিষ্ঠুরতার মধ্যে পড়ে না, যার কারণে তাঁদের বিবাহ বিচ্ছেদ হতে পারে।