Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ডেঙ্গু, ম্যালেরিয়া, করোনার পর বিষধর সাপের ছোবল, অতঃপর

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ২৩, ২০২০, ০৬:১০ এএম


ডেঙ্গু, ম্যালেরিয়া, করোনার পর বিষধর সাপের ছোবল, অতঃপর

ডেঙ্গু, ম্যালেরিয়া ও করোনাভাইরাসে আক্রান্তের পর ভয়ংকর বিষধর সাপের দংশনের শিকার হয়েছেন ভারতের রাজস্থানে বসবাসকারী ব্রিটিশ দাতব্যকর্মী ইয়ান জোন্স। তবে একের পর এক প্রত্যেক লড়াইতেই জিতে গিয়েছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ইয়ান জোন্স বিভিন্ন ধরনের সমাজসেবামূলক কাজের সঙ্গে যুক্ত। মানুষের দুঃখ বরাবরই বড় কাঁদায় তাকে। তাই করোনা আতঙ্কে দরজা বন্ধ করে ঘরের কোণে বসেছিলেন না তিনি। পরিবর্তে সকলের পাশে দাঁড়াতে নানা কাজই করে যান। তারই ফাঁকে কখন যেন শরীরে থাবা বসায় ডেঙ্গু। তা সারতে না সারতেই ম্যালেরিয়ার কামড়। আর এই দুই রোগ থেকে মুক্তি পাওয়ার পরই দুর্বল শরীরকে কাবু করে ফেলে করোনাভাইরাস। আবার শুরু হয় অসুস্থতা। তবে হাসপাতালের বিছানায় শুয়ে লড়াইয়ে জয়ী হন আয়ান জোন্সই।

সপ্তাহদুয়েক আগে ফের বিপর্যয়। আচমকাই তাকে কামড় দেয় ভয়ংকর বিষধর সাপ। তড়িঘড়ি যোধপুরের এক হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেই সময় চিকিৎসক ভেবেছিলেন আবারও হয়তো কোভিড আক্রান্ত হয়েছেন আয়ান। পরীক্ষা করা হয়। তবে তার নেগেটিভ রিপোর্ট আসে। তবে ভয়ংকর বিষধর সাপের কামড় বেশ খানিকটা কাবু করে দিয়েছিল সমাজসেবীকে। চোখ ঝাপসা হয়ে যাওয়া এমনকী হাঁটতেও বেগ পেতে হচ্ছিল তাকে। সেই মতো চিকিৎসা শুরু হয়।

তবে সপ্তাহখানেকের মধ্যেই সুস্থ হয়ে যান আয়ান। ওই ব্যক্তির মনের জোর অবাক করেছে চিকিৎসকদের। বাবা সুস্থ হয়ে যাওয়ায় খুশি আয়ানের ছেলে সেব জোন্স।

তিনি বলেন, বাবা প্রকৃতই একজন যোদ্ধা।

আমারসংবাদ/জেআই