Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

করোনা চীন থেকে নয় প্রথম ছড়িয়েছে বাংলাদেশ থেকে!

আমার সংবাদ ডেস্ক

নভেম্বর ২৮, ২০২০, ০৬:২০ এএম


করোনা চীন থেকে নয় প্রথম ছড়িয়েছে বাংলাদেশ থেকে!

২০১৯ সালের গ্রীষ্মেই সম্ভবত করোনার জীবাণু ছড়িয়েছে বলে মনে করছেন চীনের একদল গবেষক। তাদের দাবি, ওইসময় এটি ছড়িয়ে থাকতে পারে ভারত অথবা বাংলাদেশ থেকে। এখান থেকে এ জীবাণু উহানে বাহিত হয়েছে। এরপর দেশটিতে (উহান) প্রথম শনাক্ত হয়।

মূলত এ বিস্ফোরক মন্তব্য করেছেন, চীনের একাডেমি অব সায়েন্সের একদল গবেষক।

তারা শুধু মন্তব্যই করেননি, বরং এর একটি গবেষণার ফলাফলও পেয়েছেন। সম্প্রতি তাদের পাওয়া গবেষণাটি বিশ্বের সবচেয়ে অভিজাত জার্নাল ল্যানসেট এর একটি প্রি-প্রিন্ট প্ল্যাটফর্মে গত ১৭ নভেম্বর প্রকাশিত হয়েছে। ব্রিটিশ ট্যাবলয়েড দ্য ডেইলি মেইল-এর অনলাইন সংস্করণে শুক্রবার (২৭ নভেম্বর) এ খবর প্রকাশিত হয়েছে। 

প্রকাশিত সেই খবরে বলা হয়েছে, এর আগেও চীনের একাধিক গবেষণায় কোভিড-১৯ মহামারির দায় দেশটির সীমান্তের বাইরে কারো ঘাড়ে চাপানোর চেষ্টা করা হয়েছে। একাধিক গবেষণায় ইতালি ও যুক্তরাষ্ট্রকে এই জীবাণুর উৎস দেশ হিসেবে শনাক্ত করার চেষ্টা করা হয়েছে।

চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া এই জীবাণুর উৎস কী তা নিয়ে ডব্লিউএইচও এখনও অনুসন্ধান শেষ করেনি। চীনের এই সর্বসাম্প্রতিক গবেষণাপত্রে গবেষকেরা করোনা জীবাণুর উৎস শনাক্তের পলিজেনেটিক অ্যানালাইসিস পদ্ধতি ব্যবহার করেছেন। সকল জীবকোষের মতো ভাইরাসও পুনরুৎপাদনের সময় মিউটেট করে, অর্থাৎ এটির ডিএনএতে সূক্ষ্ম পরিবর্তন ঘটে। এই পরিবর্তন থেকে এটির উৎস অনুসন্ধান করা যায়। যেখানে ভাইরাসটির কোষে মিউটেশনের পরিমাণ কম পাওয়া যাবে, সেখানেই এটির উৎস হতে পারে।

চীনা গবেষকেরা এও দাবি করেছেন, এই পদ্ধতি ব্যবহার করে তাদের গবেষণায় যে ফলাফল উঠে এসেছে, তা থেকে বোঝা যায়, ভাইরাসটির ‘আদি’ রূপ উহান থেকে আসেনি। অন্য আরো আটটি দেশ থেকে তা আসতে পারে। এ আটটি দেশ হলো: বাংলাদেশ, ইউএসএ, গ্রিস, অস্ট্রেলিয়া, ভারত, ইতালি, চেক রিপাবলিক, রাশিয়া ও সার্বিয়া।

গবেষকেরা মনে করছেন, যেহেতু বাংলাদেশ ও ভারতের নমুনায় এ ভাইরাসটির ডিএনএতে কম মাত্রায় মিউটেশন পাওয়া গেছে, তাই এ দুই প্রতিবেশী দেশ থেকেই এটি ছড়ানোর সম্ভাবনা রয়েছে।

ভাইরাসটি একবার মিউটেট করতে যে সময় নেয় এবং বিভিন্ন স্থানে পাওয়া এটির নমুনার তুলনা করে গবেষকরা হিসাব করে দেখেছেন, ২০১৯ সালের জুলাই বা আগস্ট মাসে এটি প্রথম মানবদেহে আবির্ভূত হয়ে থাকতে পারে। মূলত ওইসময় এটি বাংলাদেশ বা ভারত থেকে মানবদেহে প্রবেশ করে, এরপর সেই রোগী উহানে এসে আক্রান্ত হয়।

আমারসংবাদ/জেডআই