Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

৩৫ বছর পর মুক্তির স্বাদ পাবে নিঃসঙ্গ হাতিটি

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ২৮, ২০২০, ০১:১৫ পিএম


৩৫ বছর পর মুক্তির স্বাদ পাবে নিঃসঙ্গ হাতিটি

আদালতের নির্দেশে বন্দীজীবন থেকে মুক্তি পেতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে একাকী হাতি কাভান। ৩৫ বছর পর কাল (রোববার) পাকিস্তানের চিড়িয়াখানায় কম্বোডিয়ার একটি বন্যপ্রাণী সংরক্ষণাগারে ছেড়ে দেয়া হবে তাকে।

এদিকে কাভানের মুক্তি নিয়ে অনেক দিন ধরে সরব ছিল যুক্তরাষ্ট্রের অভিনেত্রী চের। চের জানান, ফোর প’স নামে সংগঠন কাভানের জন্য লড়ছে সেই ২০১৬ সাল থেকে। সংগঠনটি নতুন গন্তব্যে পৌঁছা পর্যন্ত এ হাতিকে সাহায্য করবে বলে জানিয়েছেন।

গত মে মাসে পাকিস্তানের হাইকোর্ট মারগাজার চিড়িয়াখানাকে কাভানকে মুক্তি দিতে নির্দেশ দেয়। আদালতের পক্ষ থেকে বলা হয়, যে অরণ্যে কাভান মুক্তির স্বাদ পাবে তাকে যেন সেই অরণ্যে ছেড়ে দেওয়া হয়। এমন জায়গায় তাকে ছাড়তে হবে যেখানে খাবার ও পানির সরবরাহ থাকবে। আর সেই নির্দেশ মেনে এবার কাভানকে কম্বোডিয়ার ২৫ হাজার একরের বিশাল পশু সংরক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে।

গত ৩৫ বছর ধরে চিড়িয়াখানায় রয়েছে কাভান। ২০১২ সালে হারায় সঙ্গীকে। প্রাণীটি অতিরিক্ত ওজন, অপুষ্টিসহ নানা ধরনের সমস্যায় ভুগছিল। শ্রীলঙ্কা সরকার ১৯৮৫ সালে কাভানকে উপহার হিসেবে পাকিস্তানে পাঠায়। ওই সময় তার বয়স ছিল এক বছর। শ্রীলঙ্কা-পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতীক হিসেবে সাবেক পাকিস্তান স্বৈরশাসক জেনারেল জিয়া-উল-হক হাতিটি গ্রহণ করেন।

হাতিটিকে দেখতে অনেক মানুষ ভিড় জমাতো। হাতিটি সালাম করার সাথে সাথে দর্শনার্থীরা তাকে কাছে ডাকতেন, ধরার চেষ্টা করতেন। তবে হাতির মাহুত দর্শনার্থীদের অনুরোধ করেছিলেন, যাতে তারা হাতিটির পারফরমেন্স দেখার জন্য অর্থ না দেয় এবং স্পর্শ না করে।

দর্শনার্থী মাইন বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, হাতিটি খুব সুন্দর এবং সেটি তার হৃদয়কে স্পর্শ করে। তাই হাতিটিকে তিনি বাড়ি নিয়ে যেতে চান। কিন্তু তার বাবা বলেন, ‘এটি সরকারি অধীনে রয়েছে তাই হাতিটি সরকারের দায়িত্বেই থাকা দরকার।’

চিড়িয়াখানার স্বেচ্ছাসেবক মোহাম্মদ বিন নাভেদ বলেছেন, ‘চিড়িয়াখানায় কোনো পশুর চিকিৎসার ব্যবস্থা নেই। কোনো ওষুধ সরবরাহও করা হচ্ছে না। এখানে কোনো প্রাণীর স্বাস্থ্য সেবা নেই। এমনকি অসুস্থ প্রাণীকে বিচ্ছিন্নভাবে রাখা যায়, এমন কোনো জায়গাও নেই।’

আমারসংবাদ/এমআর