Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

বিশ্বে মৃতের সংখ্যা ১৫ লাখ ১২ হাজার ছুঁইছুঁই

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ৪, ২০২০, ০৫:৫৫ এএম


বিশ্বে মৃতের সংখ্যা ১৫ লাখ ১২ হাজার ছুঁইছুঁই

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সমানতালে বেড়েই চলেছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু এরই মধ্যে ১৫ লাখ ১১ হাজার ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এই তথ্য জানিয়েছে।

সংস্থাটির তথ্য অনুযায়ী, শুক্রবার (৪ ডিসেম্বর) বিশ্বজুড়ে করোনায় মোট মৃতের সংখ্যা ১৫ লাখ ১১ হাজার ৯১৯ জন। আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৫৫ লাখ ৩৬ হাজার ৬৪২ জন। তবে স্বস্তির খবর হচ্ছে, এরইমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৫৩ লাখ ৭৭ হাজার ২৭৮ জন।

এদিকে গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১৯৬ জন করোনায় আক্রান্ত এবং ২ লাখ ৮২ হাজার ৮২৯ জন মৃত্যুবরণ করেছেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে। দেশটিতে মোট আক্রান্ত প্রায় ৯৫ লাখ ৭১ হাজারের বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ৩৯ হাজার ২২৭ জন। 

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয় স্থানে। ব্রাজিলে মোট শনাক্ত রোগী প্রায় ৬৪ লাখ ৮৭ হাজার ৫১৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৩০৭ জনের।

এদিকে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৬ হাজার ৭৪৮ জনে। আর আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭১ হাজার  ৭৩৯ জন। 

আমারসংবাদ/জেডআই