Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

বাঘের পর এবার করোনায় আক্রান্ত সিংহ

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ৯, ২০২০, ০৮:০০ এএম


বাঘের পর এবার করোনায় আক্রান্ত সিংহ

স্পেনের বার্সেলোনার একটি চিড়িয়াখানায় এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে সিংহ। তাদের দেখভালের দায়িত্বে থাকা দুইজনও করোনায় আক্রান্ত।

এর আগে নিউ ইয়র্কের চিড়িয়াখানায় চারটি বাঘ করোনায় আক্রান্ত হয়েছিল। তারা সেরেও গেছে। এবার করোনায় আক্রান্ত হলো বার্সেলোনার চিড়িয়াখনার তিনটি সিংহি ও একটা সিংহ। তাদের দেখভালের দায়িত্বে থাকা দুই জন চিড়িয়াখানা কর্মীও করোনায় আক্রান্ত। তাদের কাছ থেকেই করোনাভাইরাস সিংহগুলিকে আক্রমণ করেছে বলে মনে করা হচ্ছে।

তিন সিংহির নাম জালা, নিমা ও রান রান। সিংহের নাম কিউম্বে। প্রত্যেকেরই দেহে করোনার সামান্য লক্ষণ আছে।

বার্সেলোনার চিড়িয়াখানা কর্তৃপক্ষ এরপরই নিউ ইয়র্কের চিড়িয়াখানার সঙ্গে যোগাযোগ করেন। করোনায় আক্রান্ত বাঘগুলিকে কীভাবে সারিয়ে তোলা হয়েছিল, তা তারা জানতে চান। সেখানে চারটি বাঘ এপ্রিলে করোনায় আক্রান্ত হয় এবং ১৫ দিন পরে সেরে যায়।

বার্সেলোনার চিড়িয়াখানার পশু চিকিৎসা বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, একমাত্র নিউ ইয়র্কের চিড়িয়াখানায় বাঘেদের করোনা চিকিৎসার পুরো ডকুমেন্টেশন আছে। তাই তাদের সঙ্গেই যোগাযোগ করা হয়। তাদের চিড়িয়াখানার সিংহিগুলির বয়স ১৬ বছর এবং সিংহের বয়স চার বছর। তবে সিংহ বা সিংহিগুলি অন্য কোনো পশুর কাছাকাছি আসেনি। তাই তাদের কাছ থেকে করোনা অন্য পশুর মধ্যে ছড়ায়নি ও ছড়াবে না।

চিড়িয়াখানার অস্থায়ী ডিরেক্টর জুলি মাওরি জানিয়েছেন, এই সিংহ বা সিংহিগুলির থেকে কোনো দর্শনার্থীরও করোনা হওয়ার সম্ভাবনা নেই। কারণ, সিংহ ও সিংহিগুলিকে দর্শনার্থীরা দূর থেকেই দেখেন। তার দাবি, সিংহ-সিংহিগুলি প্রায় সেরে উঠেছে।

আমারসংবাদ/জেআই