Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতির ওপর আবুজা বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ১০, ২০২০, ১২:৪৫ পিএম


বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতির ওপর আবুজা বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নাইজেরিয়ার প্রধান বিদ্যাপিঠ আবুজা বিশ্ববিদ্যালয়ে ‘পররাষ্ট্রনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে বঙ্গবন্ধুর দর্শন ও চিন্তাধারা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় আবুজা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর আব্দুল-রশিদনা’ল্লাহ প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন। 

নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাই কমিশনার বিদোশ চন্দ্র বর্মণ আলোচনায় অংশ নেন।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আবুজায় বাংলাদেশের হাইকমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বছরব্যাপী বিভিন্ন আয়োজনের অংশ হিসেবে বুধবারের এই আলোচনা-সভার আয়োজন করে।

প্রফেসর আব্দুল বলেন, বঙ্গবন্ধু শুধু তার দেশের স্বাধীনতার জন্যই লড়াই করেননি, অধিকন্তু তিনি সমগ্র মানবজাতির কল্যাণে নিজেকে উৎসর্গ করে গেছেন।

তিনি আরো বলেন, আজকের এই চ্যালেঞ্জিং সময়ে, বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি আজও আফ্রিকাসহ সমগ্র বিশ্বে প্রাসঙ্গিক।

ভাইস চ্যান্সেলর এ প্রসঙ্গে বাংলাদেশ ও নাইজেরিয়া উভয় দেশের ঔপনিবেশিক অভিজ্ঞতা তুলে ধরে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করার উপর গুরুত্ব আরোপ করেন।

আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর চিন্তাধারা তুলে ধরে বাংলাদেশী দূত বলেন, বঙ্গবন্ধু সব সময় বিশ্বের নিপীড়িত, শোষিত ও অধিকার-বঞ্চিত মানুষের পক্ষে কথা বলে গেছেন।

বর্মণ আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু জাতিসংঘ, জোট-নিরপেক্ষ আন্দোলন, কমনওয়েলথ এবং ওআইসি’র মতো সকল আন্তর্জাতিক প্লাটফরমে অস্ত্র প্রতিযোগিতা ও পরমাণু অস্ত্র পরীক্ষার বিপক্ষে সমর্থন আদায়ের প্রয়াস চালিয়েছেন।

সভা শেষে ভারপ্রাপ্ত হাই কমিশনার বর্মণ ‘মুজিব বর্ষ’ উপলক্ষ্যে প্রকাশিত একটি স্মারক ডাকটিকিট আবুজা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের হাতে তুলে দেন।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য সংখ্যক ফ্যাকাল্টি মেম্বার ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/জেআই