Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

‘করোনার টিকায় ছেলেরা মেয়েকণ্ঠে কথা বলবে, মেয়েদের দাড়ি উঠবে’

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২০, ২০২০, ০৯:৫৫ এএম


‘করোনার টিকায় ছেলেরা মেয়েকণ্ঠে কথা বলবে, মেয়েদের দাড়ি উঠবে’

করোনার টিকা মানুষকে কুমিরে পরিণত করতে পারে। এর পার্শ্বপ্রতিক্রিয়ায় ছেলেরা মেয়েকণ্ঠে কথা বলবেন আর মেয়েদের দাড়ি উঠবে বলে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো।

করোনা থেকে সেরে ওঠা বোলসোনারো বলেছেন, ফাইজার বায়োএনটেকের টিকা নেয়ার ফলে মানুষ যদি কুমিরে পরিণত হয়, তবে তার সরকার এর দায়িত্ব নেবে না। এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় নারীদের মুখে যদি দাড়ি গজায়, এতেও ব্রাজিল সরকারের কোনো দায় নেই।

ব্রাজিল সরকার শিগগিরই টিকা বিতরণ শুরু করবে জানিয়ে বোলসোনারো জানান, টিকা নিতে ইচ্ছুক ব্যক্তিদের বিনামূল্যে এই টিকা দেয়া হবে।  তবে এর পার্শ্বপ্রতিক্রিয়ার কোনো দায় সরকার নেবে না।

তিনি বলেন, ফাইজার বায়োএনটেকের চুক্তিতে বলা আছে- টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কোনো দায় কোম্পানি নেবে না। আপনি যদি টিকা নেয়ার ফলে কুমিরে পরিণত হন, তবেও দায় আমাদের না।

ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, অনেকেই বলবে- আমি বাজে উদাহরণ সৃষ্টি করছি। কিন্তু যারা এসব কথা বলে, সেই নির্বোধদের বলছি- আমি ইতোমধ্যে ভাইরাসে আক্রান্ত হয়েছি, আমার অ্যান্টিবডি রয়েছে। তা হলে আমি কেন ভ্যাকসিন নেব?

বিশ্বে সর্বোচ্চ করোনা সংক্রমণ দেশের তালিকায় ব্রাজিল তৃতীয়। আর মৃত্যুতে দ্বিতীয় স্থানে থাকা দেশটিতে এরই মধ্যে ১ লাখ ৮৫ হাজার মানুষ মারা গেছেন।

শুরু থেকেই করোনাভাইরাস নিয়ে একের পর এক বিতর্কিত মন্তব্য করেই যাচ্ছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। তিনি নিজেই আক্রান্ত হয়েছিলেন। তারপরও তার মতো বদলায়নি।

আমারসংবাদ/জেআই