Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ভারতে ভ্যাকসিন প্রয়োগের আগেই নতুন বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২৯, ২০২০, ০৯:৩৫ এএম


ভারতে ভ্যাকসিন প্রয়োগের আগেই নতুন বিতর্ক

ভারতে গণহারে করোনাভ্যাকসিন প্রয়োগের আগেই নতুন বিতর্ক উস্কে দিলেন হিন্দু মহাসভার প্রধান স্বামী চক্রপানি। 

তার কথা, আমরা জানতে পেরেছি, আমেরিকায় ভ্যাকসিন তৈরির জন্য গরুর রক্ত ব্যবহার করা হয়েছে। তাই হিন্দু জাতীয়তা বিসর্জন দিয়ে এই ভ্যাকসিন নেয়া ঠিক হবে না। এসময় ভ্যাকসিন না নেওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি। 

শুধু ঘোষণাই নন দেশে গণহারে টিকাকরণ বন্ধ করতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠিও লিখেছেন চক্রপানি।

সেই চিঠিতে তিনি লেখেন, সনাতন ধর্ম অনুযায়ী গরুকে আমরা মা মনে করি। আর মায়ের রক্ত পান করলে ধর্মকেই অবজ্ঞা করা হয়। আর ঠিক এই কারণে আমরা চাই, টিকাকরণ শুরুর আগে বিস্তারিত তথ্য দিতে হবে। সব প্রশ্নের উত্তর পেলেই যেন টিকাকরণ শুরু হয়।

চক্রপানির চিঠির কথায়, এটা নিশ্চিত হওয়া দরকার যে ভ্যাকসিনে গরুর রক্ত নেই। তারপর নিয়ম মেনে ভ্যাকসিন প্রয়োগ করা হোক। প্রাণ চলেও গেলেও ধর্মের ক্ষতি হতে দেওয়া যায় না।

চক্রপানির দাবি, কীভাবে ভ্যাকসিন তৈরি হয়েছে, তা জানাতে হবে। তারপরই টিকাকরণ শুরু হবে দেশে। করোনাভ্যাকসিন দ্রুত প্রয়োগ করা উচিত। কিন্তু খেয়াল রাখতে হবে কোনওভাবেই যেন ভ্যাকসিনের জন্য জনজীবন ব্যাহত না হয়। 

চক্রপানির তার বক্তব্য, শুধু আমেরিকায় তৈরি ভ্যাকসিন বলে নয়, যে কোনও দেশে তৈরি ভ্যাকসিনের তথ্যই সাধারণ মানুষকে জানাতে হবে।

অবশ্য এর আগে তিনিই বলেছিলেন, ‘গরুর মূত্র ও গোবর গ্রহণ করলে করোনাভাইরাসের প্রভাব বন্ধ হয়ে যাবে। যে ব্যক্তি ‘ওঁম নমঃ শিবা’ বলবে এবং গোবর গায়ে মাখবে তিনি রক্ষা পাবেন।

আমারসংবাদ/জেডআই