Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

করোনায় আক্রান্ত বেড়ে প্রায় ৮ কোটি ৩৮ লাখ, মৃত্যু ১৮২৫৮৬৯

জানুয়ারি ১, ২০২১, ০৫:৪০ এএম


করোনায় আক্রান্ত বেড়ে প্রায় ৮ কোটি ৩৮ লাখ, মৃত্যু ১৮২৫৮৬৯

সারাবিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ কোটি ৩৮ লাখের বেশি। আর মৃতের সংখ্যা ১৮ লাখ ২৫ হাজার ছাড়িয়েছে। 

শুক্রবার ( ১ জানুয়ারি) আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়াল্ডওমিটারস থেকে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৮ লাখ ২৫ হাজার ৮৬৯ জনে। আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৩৮ লাখ ১৩ হাজার ২৭ জন।

এছাড়া এখন পর্যন্ত সারাবিশ্বে প্রাণঘাতী এ ভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ৬১৫ জন।      
  
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শুক্রবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৬৫৪ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৪ হাজার ২১৫ জন।    

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৬ লাখ ৭৫ হাজার ৯৭৩ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৯৭৬ জনের।  
  
আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৮ লাখ ৬ হাজার ৭০৯ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪৯ হাজার ১৮ জনের।      

করোনায় মৃত্যুতে ইতালির অবস্থান পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটি অষ্টম। এখন পর্যন্ত ইউরোপের এ দেশটিতে আক্রান্তের সংখ্যা ২১ লাখ ৭ হাজার ১৬৬ জন এবং মৃত্যু হয়েছে ৭৪ হাজার ১৫৯ জনের।  

আর মৃত্যু ও আক্রান্তের দিক থেকে ৬ষ্ঠ অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ৮৮ হাজার ৭৮০ জন এবং মৃত্যু হয়েছে ৭৩ হাজার ৫১২ জনের।    

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯১টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। 

আমারসংবাদ/এআই