Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ইন্দোনেশিয়ায় বিমান বিধ্বস্তের পর পাওয়া গেল মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১০, ২০২১, ০৬:৫০ এএম


ইন্দোনেশিয়ায় বিমান বিধ্বস্তের পর পাওয়া গেল মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ

ইন্দোনেশিয়ার জাকার্তা থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই ৬২ জন যাত্রী নিয়ে বোয়িং ৭৩৭-৫০০ মডেলের একটি বিমান বিধ্বস্ত হওয়ার একদিন পরই রোববার (১০ জানুয়ারি) ভোরে জাভা সমুদ্র থেকে উদ্ধারকারীরা মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ, পোশাকের বিভিন্ন অংশ এবং ধাতব টুকরার সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

ধ্বংসাবশেষগুলো বিধ্বস্ত বিমান শ্রীবিজয়া এয়ার ফ্লাইট ১৮২-এর বলেই ধারণা করা হচ্ছে।

পরিবহনমন্ত্রী বুদি কারিয়া সুমাদি সাংবাদিকদের বলেন, কর্তৃপক্ষ ‘ক্র্যাশ সাইটের সম্ভাব্য অবস্থান’ শনাক্ত করার পর ব্যাপক অনুসন্ধান কাজ শুরু করেছে।

জাতীয় অনুসন্ধান ও উদ্ধার সংস্থা বাগাস পুরুহিতো এক বিবৃতিতে জানিয়েছে, ‘ল্যাঙ্কাং দ্বীপ এবং লাকি দ্বীপের মধ্যে ধ্বংসাবশেষগুলোর সন্ধান পায় এসএআর দল।’

ইন্দোনেশিয়ার সামরিক প্রধান এয়ার চিফ মার্শাল হাদি তজাহানতো জানান, রিগেল নৌবাহিনীর জাহাজে থাকা রিমোট-চালিত যান ওই বিমান থেকে একটি সংকেত শনাক্ত করেছে যা নিখোঁজ হওয়ার আগে ওই বিমানের পাইলটদের যোগাযোগ করার শেষ চেষ্টা হতে পারে।

ইন্দোনেশিয়ার বিমান সংস্থা দ্বারা পরিচালিত ওই বোয়িং বিমানের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ১২ ঘণ্টারও বেশি সময় পার হলেও, দুর্ঘটনার কারণ সম্পর্কে তেমন কিছু জানা যায়নি।

এর আগে শনিবার (৯ জানুয়ারি) ইন্দোনেশিয়ার রাজধানী থেকে ৬২ আরোহী নিয়ে অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার সময় শ্রীবিজয়া এয়ারের একটি বিমানের সাথে এয়ার কন্ট্রোলের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানান বিমান নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা।

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্র আদিতা ইরাবতী জানান, বোয়িং ৭৩৭-৫০০ উড়োজাহাজটি জাকার্তা থেকে স্থানীয় সময় দুপুর ১টা ৫৬ মিনিটে যাত্রা করে। পরে ২টা ৪০ মিনিটের দিকে নিয়ন্ত্রণ টাওয়ারের সাথে যোগাযোগ হারিয়ে ফেলে।

এক বিবৃতিতে ইরাবতী বলেন, বর্তমানে জাতীয় অনুসন্ধান ও উদ্ধার সংস্থা এবং জাতীয় পরিবহন সুরক্ষা কমিটির সমন্বয়ে নিখোঁজ বিমানটির অনুসন্ধান করা হচ্ছে।

বিমান সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে, বিমানটির ইন্দোনেশিয়ার জাকার্তা থেকে বোর্নিও দ্বীপে পশ্চিম কালিমন্থান প্রদেশের রাজধানী পন্টিয়ানাকের উদ্দেশে আনুমানিক ৯০ মিনিটের ফ্লাইট ছিল। বিমানটিতে ৫৬ যাত্রী এবং ছয়জন ক্রু ছিলেন।

ইন্দোনেশিয়া ২৬ কোটিরও বেশি মানুষের দেশ। বিশ্বের বৃহত্তম দ্বীপপুঞ্জের এ দেশটির স্থল, নৌ ও আকাশপথের পরিবহন ব্যবস্থা অতিরিক্ত যাত্রী, পুরনো অবকাঠামো এবং দুর্বল নিরাপত্তার কারণে প্রায়শই দুর্ঘটনার কবলে পড়ে।

এর আগে ২০১৮ সালে লায়ন এয়ারলাইনের বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের একটি বিমান জাকার্তায় বিধ্বস্ত হয়। এতে ক্রুসহ নিহত হন ১৮৯ জন।

আমারসংবাদ/জেআই