Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ভ্যাকসিন নিতে অনাগ্রহ, খোঁজ মিলছে না ভারতের স্বাস্থ্যকর্মীদের

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২২, ২০২১, ০৯:৪০ এএম


ভ্যাকসিন নিতে অনাগ্রহ, খোঁজ মিলছে না ভারতের স্বাস্থ্যকর্মীদের

অবশেষে এলো কাঙ্ক্ষিত করোনাভাইরাসের ভ্যাকসিন। অনেক দেশে শুরু হয়েছে প্রয়োগও। তবে ভারতের সম্মুখযোদ্ধা চিকিৎসক-নার্সরা ভ্যাকসিন নিতে অনাগ্রহ প্রকাশ করছেন।

টাইমস অব ইন্ডিয়া শুক্রবার (২২ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির কোনও কোনও এলাকায় ভ্যাকসিন প্রয়োগ করতে গিয়ে বিপত্তিতে পড়তে হচ্ছে কর্তৃপক্ষকে। ব্যাঙ্গালুরুতে ভ্যাকসিন গ্রহণ নিয়ে মিথ্যাচার করছেন অনেক স্বাস্থ্যকর্মী। ভ্যাকসিন দেওয়া শুরু হওয়ার পর হায়দরাবাদের সরকারি হাসপাতালগুলোতে অনেক কর্মী ‘উধাও’ হয়ে গেছেন। তাদের আর খোঁজ মিলছে না।

ব্রাহাট ব্যাঙ্গালুরু মহানগর পালিকের একজন স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, তার কাছে এমন ২০টি উদাহরণ আছে; যেখানে স্বাস্থ্যকর্মীরা ভ্যাকসিন গ্রহণ করেননি, কিন্তু ভাব ধরেছেন তারা ভ্যাকসিন নিয়েছেন।

সূত্র জানিয়েছে, একটি হাসপাতালের একজন চিকিৎসক তার সহকর্মী নার্সদের তাদের হাতে একটি তুলার বল ধরে রাখতে বলেছেন; যাতে বোঝা যায় যেন তিনি ভ্যাকসিন গ্রহণ করেছেন।

টাইমস অব ইন্ডিয়া বলছে, করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরুর পর গত ১৬ জানুয়ারি থেকে হায়দরাবাদের সরকারি হাসপাতাল, প্রাইমারি হেলথ সেন্টার এবং আরবান প্রাইমারি হেলথ সেন্টারের ১০ থেকে ১৫ ভাগ কর্মী আর চাকরিতে আসছেন না।

ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম তদারকির দায়িত্বে থাকা এক কর্মকর্তা বলেছেন, ভ্যাকসিন প্রয়োগ যেদিন শুরু হয়েছে, সেদিনই ছুটিতে গেছেন কেউ কেউ। যেদিন ভ্যাকসিন দেওয়া হবে, কেউ কেউ সেদিন আসেননি।

এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞ চিকিৎসকেরা মনে করছেন, দ্রুত প্রচারণা এখন প্রয়োজনীয় ও জরুরি পথ।

ভারতে গত ১৬ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ভ্যাকসিন প্রয়োগ শুরুর পর থেকেই ভারতের বিভিন্ন এলাকা থেকে এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে খবর আসতে শুরু করে। কর্তৃপক্ষ জানিয়েছে, এটিই স্বাভাবিক। সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলেও ভয়ের কিছু নেই।

আমারসংবাদ/জেআই