Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

ভারতে একদিনের মুখ্যমন্ত্রী হলেন কলেজ ছাত্রী

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৪, ২০২১, ০৯:১৫ এএম


ভারতে একদিনের মুখ্যমন্ত্রী হলেন কলেজ ছাত্রী

রবিবার (২৪ জানুয়ারি) ভারতে পালিত হচ্ছে ‘জাতীয় কন্যা শিশু দিবস’। আর এই দিনটিকে বিশেষভাবে স্মরণীয় করে রাখতে অভিনব উদ্যোগ নিয়েছে উত্তরাখণ্ডের বিজেপি সরকার। দিবটি উপলক্ষে ২৪ ঘণ্টার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন সৃষ্টি গোস্বামী নামে ১৯ বছর বয়সী তরুণী। দেরাদুনে আয়োজিত চাইল্ড অ্যাসেম্বলিতেও অংশ নেবেন সৃষ্টি।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সৃষ্টি ২০১৮ সাল থেকে উত্তরাখণ্ডের শিশু বিধানসভার মুখ্যমন্ত্রী পদে রয়েছেন। এর আগেও তিনি কন্যা শিশু দিবসে বহু আন্তর্জাতিক স্তরের অনুষ্ঠানে যোগদান করেছেন। হরিদ্বারের দৌলতপুর গ্রামের বাসিন্দা এই তরুণী বর্তমানে কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। তার বাবা প্রবীন গোস্বামী গ্রামেই একটি ছোট দোকান চালান।

২৪ ঘণ্টার জন্য হলেও এত বড় দায়িত্ব পেয়ে আপ্লুত সৃষ্টি। তার কথায়, ‘এটা সত্য যে আমি এখনও বিশ্বাস করতে পারছি না। তবে আমি কথা দিচ্ছি, আমার যথাসাধ্য চেষ্টা করবো। প্রশাসনিক কাজে যাতে আগামীদিনে যুব সমাজ দক্ষ হয়ে উঠতে পারে, সেই প্রচেষ্টাই করবো।’

এদিন উত্তরাখণ্ডের গ্রীষ্মকালীন রাজধানী গয়েরসাইন থেকে প্রশাসনের কাজকর্মের উপর নজর রাখবেন সৃষ্টি। ত্রিবেন্দ্র সিংহ রাওয়াত সরকারের কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্প কতটা রূপায়ণ হয়েছে, কতদূর কাজ এগিয়েছে, তা খতিয়ে দেখে মূল্যায়ণ করবেন তিনি। এই প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রজেক্ট’, রাজ্য সরকারের পর্যটন দফতরের হোমস্টে স্কিমসহ নানা উন্নয়নমূলক প্রকল্প।

আমারসংবাদ/এমএ