Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

৪ বছরে ৩০ হাজার মিথ্যা বলেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৪, ২০২১, ১২:৫৫ পিএম


৪ বছরে ৩০ হাজার মিথ্যা বলেছেন ট্রাম্প

ক্ষমতায় থাকাকালীন গত ৪ বছরে ৩০ হাজার ৫৭৩ বার মিথ্যা বলেছেন সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বিরল ঘটনাই বলা চলে। ফলে আমেরিকার ইতিহাসে সবচেয়ে মিথ্যেবাদী প্রেসিডেন্টের তকমা বসেছে তার নামের পাশে। 

২০১৭ সালের ২০ জানুয়ারি থেকে ২০২১ সালের ২০ জানুয়ারি সকালে হোয়াইট হাউস ছাড়ার সময় পর্যন্ত তিনি প্রকাশ্যে ৩০ হাজার ৫৭৩ বার মিথ্যা দাবি করেছেন বলেছেন ট্রাম্প। এমন তথ্য উঠে এসেছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, নির্বাচনী প্রচারণাতে বিভিন্ন অযৌক্তিক দাবি করতে দেখা গেছে ট্রাম্পকে। তাই তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর থেকে প্রথম ১০০ দিন তার প্রতিটি মন্তব্যের রেকর্ড রাখা শুরু করে প্রভাবশালী এ সংবাদমাধ্যমটি। পরে পাঠকদের আগ্রহের ওপর ভিত্তি করে নিয়মিত রেকর্ড রাখা শুরু করে।

ট্রাম্পের মন্তব্যের মধ্যে থেকে সঠিক এবং ভুয়া তথ্য আলাদা করার জন্য বিশেষ ‘ফ্যাক্ট চেক টিম’ও তৈরি করা হয়। গত বুধবার হোয়াইট হাউস থেকে ট্রাম্প বিদায় নেওয়ার পর শুরু হয় হিসেব মেলানো। হিসেবে ট্রাম্পের সব মিথ্যা দাবির যোগফলের সংখ্যা দাড়ায় ৩০ হাজার ৫৭৩-এ।

সংবাদমাধ্যমটি জানায়, প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার প্রথম বছরে প্রকাশ্যে দিনে অন্তত চারবার মিথ্যা বলেছেন ট্রাম্প। দ্বিতীয় বছরে তা বেড়ে হয় ১৬। তৃতীয় বছরে ২২ এবং চতুর্থ বছরে তা বেড়ে দাঁড়ায় দিনে ৩৯টি। 

জনসভা এবং টুইটারে ট্রাম্প সবচেয়ে বেশি মিথ্যা দাবি করেছেন বলে জানায় ওয়াশিংটন পোস্ট। ২০২০ সালে করোনা মহামারির প্রকোপে পুরো দেশ যখন বিপর্যস্ত তখনও মিথ্যা বলা থেকে বিরত হননি ট্রাম্প। বরং তা পূর্বের তুলনায় বেড়ে যায়। করোনা ভাইরাস নিয়ে ট্রাম্প আড়াই হাজারেরও বেশি মিথ্যা দাবি করেছেন বলে দাবি করেছে সংবাদমাধ্যমটি। অক্টোবর মাসে করোনা আক্রান্ত হওয়ার পর ছয় দিন চুপ ছিলেন তিনি। তবে ওই মাসেও সব মিলিয়ে চার হাজার মিথ্যা দাবি করেন ট্রাম্প। যা গড় করলে হয় দিনে প্রায় ১৫০।

নির্বাচন নিয়েও ট্রাম্প একই কাজ করেছেন। ভোট কারচুপি সংক্রান্ত কমপক্ষে ৬০টি মামলা আদালতে খারিজ হলেও নির্বাচন শুরু অর্থাৎ ৩ নভেম্বর থেকে নির্বাচন নিয়ে কমপক্ষে ৮০০ এর বেশি মিথ্যা দাবি করেছেন তিনি। ৬ জানুয়ারি যে বক্তৃতায় ট্রাম্প তার সমর্থকদের ক্যাপিটলে হামলা চালাতে উস্কানি দিয়েছিলেন বলে অভিযোগ, সেই বক্তৃতায়ও তিনি ১০৭টি মিথ্যা দাবি করেছেন।

আমারসংবাদ/এমএ