Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বাইডেন-ম্যাকরন ফোনালাপে ইরানের পরমাণু কর্মসূচি

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৫, ২০২১, ০৭:৫৫ এএম


বাইডেন-ম্যাকরন ফোনালাপে ইরানের পরমাণু কর্মসূচি

ইরানের পরমাণু কর্মসূচিসহ দ্বিপক্ষীয় বিভিন্ন সহযোগিতার বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বাইডেনকে শুভেচ্ছা জানাতে রোববার (২৪ জানুয়ারি) ফ্রান্স প্রেসিডেন্ট টেলিফোন করলে দুই নেতার মধ্যে এসব আলোচনা হয়।

ফরাসি প্রেসিডেন্টের আবাসিক দপ্তর এলিসি প্রাসাদের পক্ষ থেকে ফোনালাপের বিষয়ে বলা হয়, বাইডেন ও ম্যাকরন মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠার বিষয়ে বিশেষ করে ইরানের পরমাণু সমঝোতা ও লেবানন পরিস্থিতি নিয়ে কথা বলেছেন।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দপ্তর হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, এই দুই বিশ্বনেতা চীন, মধ্যপ্রাচ্য, রাশিয়া ও আইভরি কোস্ট পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

এই আলোচনায় ইরানের ব্যাপারে পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের নীতি পরিবর্তন করবেন বলে আভাস দিয়েছেন জো বাইডেন। এমনকি বাইডেনের মন্ত্রিসভায় এমন কয়েকজন কূটনীতিবিদ গুরুত্বপূর্ণ পদ পেয়েছেন যারা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরের আলোচনায় ভূমিকা রেখেছিলেন।

এর আগে নির্বাচনি প্রচারণায় আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। তবে তেহরান সম্প্রতি ঘোষণা করেছে, পরমাণু সমঝোতায় ফিরে আসার আগে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে আমেরিকাকে।

আমারসংবাদ/এমএ