Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

নিজ দল থেকে বহিষ্কার নেপালের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৫, ২০২১, ০৮:২৫ এএম


নিজ দল থেকে বহিষ্কার নেপালের প্রধানমন্ত্রী

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে নেপালের কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার করা হয়েছে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলিকে।পার্লামেন্ট ভেঙে দেওয়ার জেরে রাজনৈতিক অস্থিরতার মধ্যে রোববার (২৪ জানুয়ারি) ওলিকে বহিষ্কার করে দলটিরর ক্ষমতাসীন গ্রুপ। খবর কাঠমান্ডু পোস্ট।

কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে বলা হয়, ‌‌‌দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক থেকে বাতিল করা হয়েছে ওলির সদস্যপদ।

এ বিষয়ে নেপালের কমিউনিস্ট পার্টির মুখপাত্র নারায়ণ কাজি বলেন, ‘অনেক সহ্য করা হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী কোনো আহবানেই সাড়া দেননি। তাই দলের নির্বাহী ক্ষমতাবলে তাকে বহিষ্কার করা হয়েছে।’

তিন বছর আগে অনুষ্ঠিত নেপালের সাধারণ নির্বাচনে এনসিপি এবং প্রাক্তন মাওবাদী বিপ্লবীদের জোট ক্ষমতায় আসে। পূর্ব শর্ত অনুযায়ী, পাঁচ বছর শাসনকালের মেয়াদ নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছিলেন ওলি এবং বিপ্লবী নেতা পুষ্প কমল দহল প্রচণ্ড। সেই শর্তেই প্রধানমন্ত্রী হন ওলি। কিন্তু, শর্ত উপেক্ষা করে নির্দিষ্ট সময়ে প্রচণ্ডের হাতে ক্ষমতা হস্তান্তরে অস্বীকার করেন ওলি। এ নিয়ে দুই দলের মধ্যে মতবিরোধ দেখা দেয়।

এছাড়া ওলি সরকারের বিরুদ্ধে দুর্নীতিরও অভিযোগ এনেছে প্রাক্তন মাওবাদী বিপ্লবীরা। একইসঙ্গে করোনা সংক্রমণ মোকাবিলায় সরকারের ব্যর্থতা নিয়েও সরব তারা। পাশাপাশি ভারতকে উপেক্ষা করে চীনের সঙ্গে ঘনিষ্ঠতা বৃদ্ধি নিয়েও বিরোধীদের তোপের মুখে পড়েন ওলি।


আমারসংবাদ/এমএ