Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ভারতে কৃষক আন্দোলনে লাঠি চার্জ

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৬, ২০২১, ১২:৪০ পিএম


ভারতে কৃষক আন্দোলনে লাঠি চার্জ

ভারতের রাজধানী দিল্লিতে কৃষক আন্দোলনে পুলিশ লাঠি-চার্জ করেছে। এসময় তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাসও ছুড়ে পুলিশ। মঙ্গলবার (২৬ জানুয়ারি) ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সকাল থেকেই দিল্লিতে জড়ো হতে থাকেন কৃষকরা। কেন্দ্রের তিন বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে এদিন  দিল্লিতে ট্রাক্টর র‌্যালির ডাক দেয় কৃষকরা।

ওই কর্মসূচির আগে দিল্লির সিংঘু সীমানায় পুলিশের ব্যারিকেড ভাঙার অভিযোগ উঠেছে বিক্ষোভরত কৃষকদের বিরুদ্ধে। পরিস্থিতি সামল দিতে টিয়ার গ্যাস ছুড়ে পুলিশ। অনেক টালবাহানার পর শেষমেশ কৃষকদের র‌্যালির অনুমতি দিয়েছে দিল্লি পুলিশ। এর আগে কৃষকদের ট্রাক্টর মিছিলে অনুমতি দেওয়া যায় কিনা তা নিয়ে রোববার (২৪ জানুয়ারি) বৈঠকে বসে দিল্লি পুলিশ। 

অভিযোগ উঠেছে, কৃষকদের ট্রাক্টর মিছিলকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ঘটানোর চেষ্টা করা হচ্ছে। অপরদিকে কৃষক আন্দোলনকে ব্যবহার করার জন্য পাকিস্তান উঠে পড়ে লেগেছে বলেও আশঙ্কা প্রকাশ করেছে দিল্লি পুলিশ।

[media type="image" fid="107568" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

দিল্লি পুলিশ জানিয়েছে, গোয়েন্দা সূত্রে খবর রয়েছে শুধুমাত্র প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বিশৃঙ্খলা তৈরির জন্য পাকিস্তান থেকে ৩০০ বেশি টুইটার হ্যান্ডল খোলা হয়েছে। জানুয়ারির ১৩ থেকে ১৮ তারিখের মধ্যে ওই অ্যাকাউন্টগুলো খোলা হয়েছে বলে দাবি তাদের। এবিষয় দিল্লি পুলিশের বিশেষ কমিশনার দীপক পাঠক বলেন, বিশৃঙ্খলা তৈরির জন্য বহু টুইটার অ্যাকাউন্ট খোলা হয়েছে। তাই কৃষকরা যেন সতর্ক থাকে।

তবে, দিল্লি পুলিশ ট্রাক্টর মিছিলের অনুমতি দিলেও ভিন্নভাবে মিছিল আটকানোর চেষ্টা শুরু করেছে উত্তরপ্রদেশ সরকার। ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আন্দোলনরত কৃষকদের ডিজেল না দেওয়ার জন্য রাজ্যের সাপ্লাই অফিসারদের উদ্দেশ্যে একটি নির্দেশিকা জারি করেছে যোগী সরকার।

আমারসংবাদ/এমএ