Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সৌদি-আমিরাতের কাছে অস্ত্র-বিমান বিক্রি বন্ধ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৮, ২০২১, ০৬:৪৫ এএম


সৌদি-আমিরাতের কাছে অস্ত্র-বিমান বিক্রি বন্ধ যুক্তরাষ্ট্রের

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমোদিত সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র ও বিমান বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) নিজের প্রথম সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিন।

তিনি বলেন, এই পুনর্বিবেচনার উদ্দেশ্য হচ্ছে, এই অস্ত্র বিক্রির মাধ্যমে আমাদের কৌশলগত উদ্দেশ্যাবলী ও পররাষ্ট্র নীতিকে এগিয়ে নেয়া যাবে কিনা; তা ভেবে দেখা। আমরা এখন সেটিই করছি।

বুধবার ওয়াল স্ট্রিট জার্নালের খবর বলছে, মধ্যপ্রাচ্যের ওই দুই দেশে কোটি কোটি ডলারের অর্থ বিক্রি সাময়িক স্থগিত করে দিয়েছে বাইডেন প্রশাসন, যার মধ্যে সৌদির কাছে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলার অস্ত্র প্রিসিজন-গাইডেড মিউনিশন ও আমিরাতের কাছে এফ-৩৫ বিমান বিক্রিও রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের শপথ নেয়ার এক সপ্তাহ পরে এমন সিদ্ধান্ত এসেছে। নির্বাচনী প্রচারে সৌদির সঙ্গে সম্পর্ক পুর্নমূল্যায়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

যুক্তরাষ্ট্র থেকে ৫০টি লকহিড-মার্টিন এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান দুই হাজার তিনশ কোটি ডলার দিয়ে কিনছিল আমিরাত। গত ৬ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের পর এই সিদ্ধন্ত নেয়া হয়।

গত ২৯ ডিসেম্বর ট্রাম্প প্রশাসন সৌদি আরবকে তিন হাজার প্রিসিশন গাইডেড মিসাইল বিক্রির প্রস্তাব অনুমোদন করে। ২৯০ কোটি ডলার দিয়ে এই ক্ষেপনাস্ত্র কিনছিল সৌদি আরব।

বাইডেন তখনই সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার আবেদন জানিয়ে ছিলেন। তাঁর বক্তব্য ছিল, এই অস্ত্র ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের দমন করার কাজে ব্যবহার করা হবে।

ট্রাম্প অবশ্য সেই আবেদনে কান দেননি। তিনি সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকও করেছিলেন অস্ত্র বিক্রি নিয়ে। 

আমারসংবাদ/এআই