Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

অ্যামাজনের সিইও পদ ছাড়ছেন বেজোস

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৩, ২০২১, ০৮:০৫ এএম


অ্যামাজনের সিইও পদ ছাড়ছেন বেজোস

অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়ছেন প্রতিষ্ঠনটির প্রতিষ্ঠাতা জেফ বেজোস। এই পদ ছেড়ে তিনি প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নেবেন। আর বেজোসের স্থলাভিষিক্ত হচ্ছেন বর্তমানে অ্যামাজনের ক্লাউড ব্যবসার প্রধান অ্যান্ডি জেসি। এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

সংস্থাটি জানিয়েছে, ২০২১ সালের দ্বিতীয়ার্ধে এই পরিবর্তন কার্যকর করা হবে।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) কর্মীদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে বেজোস বলেন, অ্যামাজনের সিই ‘র দায়িত্ব অনেক বেশি। এই পদে থেকে অন্য কোনো কিছুতে মনোনিবেশ করা খুব কঠিন। এই দায়িত্ব ছাড়ার ফলে তিনি নতুন দায়িত্বের সঙ্গে সঙ্গে অন্যান্য কর্মকাণ্ডে মনোযোগ দেয়ার সুযোগ পাবেন।

তিনি বলেন, ‘নির্বাহী চেয়ারম্যান হিসেবে আমি অ্যামাজনের গুরুত্বপূর্ণ উদ্যোগগুলোর সঙ্গে জড়িত থাকবো। ডে-১ ফান্ড, বেজোস আর্থ ফান্ড, ব্লু অরিজিন, দ্য ওয়াশিংটন পোস্ট এবং আমার অন্যান্য তীব্র আগ্রহের জায়গাগুলোর জন্য সময় ও শক্তি পাবো।’

প্রায় ৩০ বছর আগে অ্যামাজন প্রতিষ্ঠা করেন জেফ বেজোস। তখন সাধারণ অনলাইন বই বিক্রেতা হিসেবে একটি গ্যারেজে যাত্রা শুরু করা অ্যামাজন এখন বিশ্বের সবচেয়ে বড় অনলাইন রিটেইল প্রতিষ্ঠান। বর্তমানে পুরো বিশ্বে অ্যামাজনের কর্মী সংখ্যা ১৩ লাখ। আর এই প্রতিষ্ঠানটি বেজোসকে বর্তমান বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনীর মর্যাদা দিয়েছে।

আমারসংবাদ/এমএ