Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ট্রাম্পের খালাস পাওয়া গণতন্ত্রের জন্য অন্ধকার অধ্যায়: বাইডেন

ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০১:৪০ পিএম


ট্রাম্পের খালাস পাওয়া গণতন্ত্রের জন্য অন্ধকার অধ্যায়: বাইডেন

সিনেটের অভিশংসন বিচারে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেকসুর খালাস পাওয়া গণতন্ত্রের জন্য অন্ধকার অধ্যায় বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার (১৩ ফেব্রুয়ারি) সিনেটে বিচারের রায় ঘোষণার পর নিজের প্রতিক্রিয়ায় একথা বলেন তিনি। খবর পার্সটুডের।

বাইডেন বলেন, ‘চূড়ান্ত ভোটে হয়ত দোষী সাব্যস্ত হননি। কিন্তু তার বিরুদ্ধে অভিযোগ নিয়ে কোনো সন্দেহ নেই। এটি আমাদের ইতিহাসের অন্ধকার অধ্যায়। যা আমাদের মনে করিয়ে দেয় গণতন্ত্র ভঙ্গুর। তাই একে সব সময় রক্ষা করতে হবে।’

সিনেটে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার জন্য দুই-তৃতীয়াংশের রায় প্রয়োজন ছিলো। কিন্তু বিচারে ৫৭ জন সিনেটর ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন ও ৪৩ জন তাকে নির্দোষ বলে অভিহিত করেন। ফলে দ্বিতীয়বারের মতো সিনেটে অভিশংসিত হওয়া থেকে রক্ষা পেলেন সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট।

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় অনুমোদনের দিনে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের হামলা ও দাঙ্গায় একজন পুলিশ সদস্যসহ পাঁচ জন নিহত হন।

ওই দাঙ্গা উস্কে দেওয়ার অভিযোগ এনে জানুয়ারিতে ট্রাম্পকে অভিশংসিত করে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। তবে অভিশংসন বিচারে প্রয়োজনীয় সংখ্যক সিনেটর ট্রাম্পকে দোষী হিসেবে ঘোষণা না করায় বেকসুর খালাস পেয়েছেন তিনি। 

উল্লেখ্য, সিনেটের অভিশংসনে দোষী সাব্যস্ত হলে ভবিষ্যতে আর রাজনীতি করতে পারতেন না ট্রাম্প।

আমারসংবাদ/এমএ