Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

২ ইঞ্চি কেটে ফেলার পরও বাড়ছে জিভ!

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৫, ২০২১, ১০:৪০ এএম


২ ইঞ্চি কেটে ফেলার পরও বাড়ছে জিভ!

এক বিরল রোগে ভুগছে তিন বছরের দুধের শিশু ওভন থমাস। রোগের নাম বেকউইথ উইডিমান সিন্ড্রোম। এই রোগের ফলে আক্রান্ত ব্যক্তির শরীরের কিছু অংশ হঠাৎ করেই লম্বা হতে শুরু করে। চিকিৎসকেরা বলছেন, ১৫ হাজারের মধ্যে একজন শিশুর এই রোগ হয়।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের বাসিন্দা ওভনের ক্ষেত্রে এই রোগ দেখা গিয়েছে জিভে। তার জিভ স্বাভবিকের তুলনায় চারগুণ বড়। যার জেরে মহা সমস্যায় পড়েছেন তার বাবা-মা।

যখন ওভনের জন্ম হয় তখন এই ব্যাপারটা চিকিত্সকরাও বুঝতে পারেননি।

তারা জানিয়েছিলেন, খুব সম্ভবত, জিভ ফুলে যাওয়ায় এমনটা হয়েছে। কিন্তু তেমন যে মোটেই হয়নি, তা বেশ কিছুদিন পর পরিষ্কার হয়ে যায়। পরীক্ষা করার পর দেখা যায় ওভন বেকউইথ উইডিমান সিন্ড্রোম-এ আক্রান্ত।

২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি জন্ম হয়েছিল ওভনের। জন্মের সময় থেকেই তার জিভ আর পাঁচটা বাচ্চার চেয়ে অনেক বড় ছিল। এমনকি অনেক সময় ওভনের শ্বাস নিতেও অসুবিধা হয়। তার ছেলে যে অন্যদের থেকে আলাদা এটা বুঝতে পেরে ওভনের মা অক্সিজেন চেক করার জন্য অক্সিজেন মিটার বাড়িতে এনে রেখেছেন।

তার মা জানিয়েছেন, এটি বেশ কয়েকবার ওভনের জীবন বাঁচাতে সাহায্য করেছে। প্রতি ৩ মাসে ওভনের রক্তে অক্সিজেনের মাত্রা চেক করা হয়।

ওভনের মায়ের দাবি, তার ছেলের এখন শারীরিক অবস্থা এমন, যা ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলেছে। এমন পরিস্থিতে তার রক্ত প্রতি তিন মাসে চেক করা হয়।

ওভনের জিভের আকার কমাতে একটি অপারেশনও করা হয়। এতে দুই ইঞ্চি জিভ কেটে বাদ দেওয়া হয়েছিল। এই অপারেশনের পর থেকে অবশ্য ওভনের নিঃশ্বাসের তেমন সমস্যা হয় না।

তবে চিকিৎসকরা জানিয়েছেন, এখনো ওভনের জিভ বেড়েই চলেছে। তারা এ সমস্যার স্থায়ী সমাধানের উপায় খুঁজছেন।

আমারসংবাদ/জেআই