Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

যুক্তরাষ্ট্রে শীতকালীন ঝড়ে ২১ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০৮:৪৫ এএম


যুক্তরাষ্ট্রে শীতকালীন ঝড়ে ২১ জন নিহত

যুক্তরাষ্ট্রের টেক্সাস, লুইজিয়ানা, কেনটাকি ও মিজৌরিতে শীতকালীন ঝড়ে অন্তত ২১ জন নিহত হয়েছেন। টেক্সাস রাজ্যের লাখ লাখ লোক বিদ্যুৎ বিপর্যয়ের শিকার হয়েছেন এবং দেশটির দক্ষিণপূর্বাঞ্চলে বেশ কয়েকটি প্রাণঘাতী টর্নেডো বয়ে যাচ্ছে।

এদের মধ্যে টেক্সাসের সুগার ল্যান্ডে একটি বাড়িতে লাগা আগুনে নিহত চারজনও আছেন। পুলিশ ও স্থানীয় গণমাধ্যমের ভাষ্য অনুযায়ী, বিদ্যুৎবিহীন অবস্থার মধ্যে সুগার ল্যান্ডের ওই বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে।

মঙ্গলবার রাতে টেক্সাস আরেকটি বরফশীতল ঝড়ের মুখোমুখি হতে যাচ্ছে বলে সতর্ক করা হয়েছে। প্রবল ঠাণ্ডার মধ্যে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় রাজ্যটির বিস্তৃত এলাকাজুড়ে বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে।

একই ঝড় থেকে তৈরি হওয়া একটি টর্নেডোতে মঙ্গলবার সকালে নর্থ ক্যারোলাইনায় তিন জনের মৃত্যু ও ১০ জন আহত হয়েছেন। উদ্ধার কাজ চলছে বলে জানিয়েছেন রাজ্যটির কর্মকর্তারা।

বিবিসি জানিয়েছে, দেশটির এমন অনেক অঞ্চলে মারাত্মক হিমশীতল বাতাস, বরফ ও তুষারপাতের ঘটনা ঘটেছে যেখানে জমাট বাধা এমন পরিস্থিতি খুব কমই দেখা যায়। দেশটির ৭৩ শতাংশেরও বেশি এলাকা তুষারের নিচে ঢাকা পড়েছে এবং ১৫ কোটিরও বেশি লোক শীতকালীন ঝড়ের সতর্কতার মধ্যে আছেন বলে মঙ্গলবার জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া বিভাগ (এনডব্লিউএস)। 

এদিকে, প্রবল ঠাণ্ডার কারণে যুক্তরাষ্ট্রের বিশাল এলাকাজুড়ে করোনাভাইরাস টিকাদান কর্মসূচী ও টিকা সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে। আগামী শনিবারের আগে এ পরিস্থিতি স্বাভাবিক হবে না বলে ধারণা করা হচ্ছে।

আমারসংবাদ/এআই