Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

অবৈধ অভিবাসীর জন্য ‘সুখবর’ দিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২০, ২০২১, ০৮:২৫ এএম


অবৈধ অভিবাসীর জন্য ‘সুখবর’ দিলো যুক্তরাষ্ট্র

অবশেষে বৈধ হবার সুযোগ পাচ্ছেন যুক্তরাষ্ট্রের ১ কোটি ১০ লাখ অবৈধ অভিবাসী। তাদের বৈধতা দেয়ার পরিকল্পনা করছে বাইডেন প্রশাসন। জো বাইডেনের অভিবাসন পরিকল্পনার অংশ হিসেবে বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সিনেটে একটি বিল উত্থাপন করেন ডেমোক্র্যাট নেতারা। এই বিল পাশ হলে বৈধ কাগজপত্রহীন অভিবাসীরা প্রথমে বৈধ এবং পরে নাগরিকত্বেরও সুযোগ পাবেন।

বিলটিতে বলা হয়েছে, এই বিরাটসংখ্যক অভিবাসীকে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের সুযোগ না দেয়ার কোনো যৌক্তিকতা নেই। তারা সেই সুযোগ দিতেই বিলটি এনেছেন।

এসব অভিবাসীদের নাগরিকত্ব দেয়ার জন্য অভিবাসন নীতি সংস্কার ‘দীর্ঘদিনের চাওয়া’ উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‌‘ তাদের লক্ষ্য ছিলপূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের ‘‘ভুল নীতি’’ থেকে সরে আসা।’

অভিবাসন নীতি সংস্কারকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ উল্লেখ করে এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘অভিবাসন আমাদের শক্তির অপরিমেয় উৎস এবং এটা আমাদের জাতির জন্য অপরিহার্য। অভিবাসন নীতিগুলো উপযোগী করার প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ এটি। এটা পরিবারের সদস্যদের পুনর্মিলন ঘটাবে, আমাদের অর্থনীতিকে উন্নত ও শক্তিশালী করবে এবং আমাদের নিরাপত্তার রক্ষাকবচ হবে।’

আগামী আট বছরে যুক্তরাষ্ট্রে কাগজপত্রহীন অবস্থায় বসবাস ও কর্মরত ১ কোটি ১০ লাখ অভিবাসীকে নাগরিকত্ব প্রদানের সুযোগ সৃষ্টি করাই নতুন এই বিলের প্রধান লক্ষ্য। এই অভিবাসীদের মধ্যে কৃষিশ্রমিক এবং শিশুকালে পরিবারের সঙ্গে আসা ব্যক্তিদের (ড্রিমার্স) দ্রুত স্থায়ী বসবাসের সুযোগ সৃষ্টি করা হবে অথবা বৈধভাবে কাজ করার সুযোগ দিতে তাদের গ্রিন কার্ড দেয়া হবে।


আমারসংবাদ/এমএ