Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

মিয়ানমারের ২ জেনারেলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৯:১০ এএম


মিয়ানমারের ২ জেনারেলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে পদক্ষেপ হিসেবে দেশটির দুই জেনারেলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। একই সাথে আরো পদক্ষেপ নেওয়ারও হুমকি দিয়েছে ওয়াশিংটন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বার্তা সংস্থাটি জানিয়েছে, সোমবার (২২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের ফরেন অ্যাসেট কন্ট্রোল দপ্তর এই নিষেধাজ্ঞা জারি করেছে।

নিষেধাজ্ঞায় পড়া সামরিক জান্তার দুই সদস্য হলো, মিয়ানমারের বিমান বাহিনীর প্রধান জেনারেল মুং মুং কিয়াও এবং সেনাবাহিনীর সাবেক চিফ অব স্টাফ এবং সামরিক বাহিনীর অন্যতমর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল মোয়ে মিন্ট তুন। জেনারেল মিন্ট তুনের পরিচালনাধীন স্পেশাল অপারেশন ব্যুরো রাজধানী নেপিডো থেকে তাদের বিভিন্ন অভিযান নিয়ন্ত্রণ করে।

এরা দুই জনই মিয়ানমারের জান্তা সরকারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের সদস্য। এই নিষেধাজ্ঞার বলে যুক্তরাষ্ট্রে তাদের কোনো সম্পদ থাকলে তা জব্দ হবে এবং মার্কিন নাগরিকরা এদের সঙ্গে কোনো ধরনের লেনদেন করতে পারবেন না।

এক বিবৃতিতে যু্ক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় বলেছে, “সামরিক বাহিনীটিকে অবশ্যই তাদের পদক্ষেপ থেকে সরে আসতে হবে এবং জরুরিভিত্তিতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে বার্মার (মিয়ানমার) ক্ষমতায় পুনর্বহাল করতে হবে, অন্যথায় অর্থ মন্ত্রণালয় পরবর্তী পদক্ষেপ নিতে দ্বিধা করবে না।”

[media type="image" fid="111781" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

অপর এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনও একই ধরনের হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, ‘জনগণের ইচ্ছাকে যারা দমন করছে ও সহিংসতা করছে তাদের বিরুদ্ধে আরো পদক্ষেপ নিতে আমরা দ্বিধা করবো না।’

এর আগে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর প্রথম পর্বে দেশটির বেশ কয়েকজন সামরিক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন সরকার। তাদের মতোই এই দুই জনকেও কালো তালিকাভুক্ত করা হয়েছে।

এদিকে মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে মঙ্গলবারও দেশজুড়ে সাধারণ ধর্মঘট পালিত হচ্ছে। প্রতিবাদকারীরা রাস্তায় নেমে জীবনের ঝুঁকি নিচ্ছেন, সামরিক জান্তার এমন হুমকিতেও শঙ্কিত হলেও পিছু হটেননি তারা। তিন সপ্তাহ পার হলেও প্রতিদিন জনগণের স্বতঃস্ফূর্ত প্রতিবাদ ও পেশাজীবীদের ডাকা আইন অমান্য আন্দোলন থামাতে ব্যর্থ হয়েছে জান্তা সরকার।

আমারসংবাদ/এমএ