Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

খাশোগি হত্যার প্রতিবেদন দেখেছেন জো বাইডেন

ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০২:৫৫ পিএম


খাশোগি হত্যার প্রতিবেদন দেখেছেন জো বাইডেন

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিস্তারিত গোয়েন্দা প্রতিবেদন দেখেছেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। প্রতিবেদনটি শিগগিরই প্রকাশ করা হবে বলেও জানান তিনি। খবর এএফপি’র।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এ কথা জানান জো বাইডেন। এছাড়া শিগগিরই সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে ফোনে কথা বলবেন বলেও আশা করেন তিনি। 

বাইডেনের মুখপাত্র জেন পিসাকি জানান, জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর এই প্রথমবারের মতো সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে ‘শিগগিরই’ বাইডেনের কথা বলতে চেয়েছেন।

জামাল খাশোগি হত্যার গোয়েন্দা প্রতিবেদনটি তৈরি করতে মুখ্য ভূমিকা রেখেছে সিআইএ। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এই প্রতিবেদনে এমন মূল্যায়ন রয়েছে যে খাশোগি হত্যার অনুমোদন এবং আদেশও সম্ভবত যুবরাজ মোহাম্মদ বিন সালমান দিয়েছেন।

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে জামাল খাশোগিকে হত্যা করা হয়। সৌদির একটি কিলিং স্কোয়াড টিম যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে ওই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ ওঠে। কিন্তু প্রথম থেকেই ওই হত্যাকাণ্ডের কথা অস্বীকার করে আসছিল সৌদি আরব। পরে অবশ্য স্বীকার করতে বাধ্য হয়।

খাশোগি হত্যার ঘটনায় ৮ জন দোষী সাব্যস্ত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া তিনজনকে ২৪ বছর কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। ২০১৯ সালের ডিসেম্বরে এ রায় দেয়া হয়।

আমারসংবাদ/এমএ