Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বৃটেনে ফিরতে পারবে না বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৬, ২০২১, ১২:২৫ পিএম


বৃটেনে ফিরতে পারবে না বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা

আইএস বধু হিসেবে পরিচিত বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা বেগম বৃটেনে ফিরতে পারবে না বলে রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। আদালতের রায়ে বলা হয়, নিরাপত্তা ঝুঁকি থাকায় এই আদেশ চ্যালেঞ্জ করতেও শামিমা বৃটেনে প্রবেশের সুযোগ পাবে না। 

জিহাদি সংগঠন ইসলামিক স্টেটে যোগ দেয়া সাবেক এই বৃটিশ নাগরিকের বিরুদ্ধে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এ রায় দেয়া হয়। এই রায়ের মধ্য দিয়ে শামিমার নাগরিকত্ব আবেদনের সুযোগ একেবারে বন্ধ হয়ে গেলো। এদিকে এই রায়কে স্বাগত জানিয়েছেন বৃটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ।

জঙ্গি সংগঠনে যোগ দেয়ার জন্য ২০১৯ সালের ফেব্রুয়ারিতে শামিমা বেগমের নাগরিকত্ব বাতিল করে বৃটিশ সরকার। সেসময় সাজিদ জাভিদ শামিমাকে ‘বাংলাদেশি’ বলে দাবি করেছিলেন। তখন শামিমা ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে জানায়, সে বৃটেন ছাড়া অন্য কোনো দেশের নাগরিক নয় এবং সাজিদ জাভিদের ওই সিদ্ধান্ত তাকে ‘রাষ্ট্রহীন’ করেছে। 

গত বছরের জুলাই মাসে বৃটেনের আপিল বিভাগ জানিয়েছিল, শামিমাকে বৃটেনে ফেরার অনুমতি দেয়া হলে সে আদালতে তার নাগরিকত্ব বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবে। কিন্তু নভেম্বরে এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বৃটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, শামিমা বৃটেনে প্রবেশ করলে তা দেশের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হবে।

বৃটিশ গোয়েন্দা সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, আইএস-এ যোগ দেয়া জিহাদিরা জাতীয় নিরাপত্তার জন্য চরম ঝুঁকিপূর্ণ। 

উল্লেখ্য, সিরিয়ায় ইসলামিক খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সেখানে যুদ্ধ করতে যায় জঙ্গিরা। ২০১৫ সালে দুই বন্ধুর সঙ্গে ইসলামিক স্টেটে যোগ দিতে তুরস্ক হয়ে সিরিয়া যায় শামিমা। তখন তার বয়স ছিল মাত্র ১৫ বছর। শামিমা ওই খেলাফত রাষ্ট্রের রাজধানী রাক্কায় বাস করতো। সেখানে সে এক আইএস জিহাদিকে বিয়ে করে। এরপর ইসলামিক স্টেটের পতন হলে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স পরিচালিত আল-রোজ শরনার্থী শিবিরে আশ্রয় নেয় শামিমা।

আমারসংবাদ/এমএ