Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

নাইজেরিয়ায় ৩০০ স্কুলছাত্রী অপহরণ

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০২:৪০ পিএম


নাইজেরিয়ায় ৩০০ স্কুলছাত্রী অপহরণ

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ জামফারায় বন্দুকধারীরা কয়েকশ স্কুলছাত্রীকে অপহরণ করে নিয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। এমন খবর প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্কুলের এক শিক্ষক জানিয়েছেন, শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকালে বন্দুকধারীরা হামলা চালানোর পর অন্তত তিনশ ছাত্রী নিখোঁজ রয়েছে। 

জামফারার গভর্নর হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

একটি নিউজ পোর্টালকে এক শিক্ষক জানান, শুক্রবার স্থানীয় সময় দুপুর একটার দিকে জাঙ্গেবে শহরের সরকারি বালিকা উচ্চ মাধ্যমিক স্কুলে পিক-আপ গাড়ি ও মটরসাইকেলে চেপে একদল বন্দুকধারী হাজির হয়। এদের কয়েকজন সরকারি নিরাপত্তা বাহিনীর পোশাক পরিহিত ছিলেন। তারা জোরপূর্বক ছাত্রীদের গাড়িতে তুলে নিয়ে যায়।

বিবিসিকে এক শিক্ষক বলেন, ওই ঘটনার সময়ে স্কুলে ৪২১ জন শিক্ষার্থী ছিল। এদের মধ্যে মাত্র ৫৫ জন বাদে সকলকেই অপহরণ করা হয়েছে। 

ঘটনার পর অপহৃত ছাত্রীদের অভিভাবকরা স্কুলে বাইরে এসে জড়ো হন। কেউ কেউ জঙ্গলের মধ্যে তাদের সন্তানের খোঁজ করতে থাকেন।

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীগুলোর দ্বারা স্কুলের শিশুদের অপহরণের ঘটনা প্রায়শই ঘটে। গত সপ্তাহে নাইজার প্রদেশের কাগারা অঞ্চল থেকে ৪২ জনকে অপহরণ করা হয় যাদের মধ্যে ২৭ জনই ছিল শিক্ষার্থী। এছাড়া গত ডিসেম্বরে কাটসিনা প্রদেশের কানকারা থেকে তিন শতাধিক স্কুল ছাত্রকে অপহরণ করা হয়। 

আমারসংবাদ/এমএ