Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আঠার পাত্রে ২৩ হাজার কেজি কোকেন পাচার

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৩:২৫ পিএম


আঠার পাত্রে ২৩ হাজার কেজি কোকেন পাচার

আঠার পাত্রে লুকিয়ে কন্টেইনারে করে পাচার করা হচ্ছিল ২৩ হাজার কেজি কোকেন। গন্তব্যে পৌঁছানোর আগেই জব্দ করা হয়েছে সেগুলো। বলা হচ্ছে, ইউরোপের ইতিহাসে মাদক উদ্ধারের সর্ববৃহৎ ঘটনা এটি। খবর বার্তা সংস্থা এএফপি’র।

বার্তা সংস্থাটি জানিয়েছে, জার্মানি ও বেলজিয়াম যৌথভাবে এই রেকর্ড পরিমাণ কোকেন উদ্ধার করেছে, যার বাজারমূল্য কয়েক বিলিয়ন ইউরো।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে জার্মান কাস্টমস বিভাগ জানিয়েছে, গত ১২ ফেব্রুয়ারি প্যারাগুয়ে থেকে আসা কন্টেইনারের মধ্যে ১৬ টন কোকেন খুঁজে পান জার্মানির কর্মকর্তারা। এছাড়া ডাচ কর্মকর্তাদের সঙ্গে যৌথ অভিযানের মাধ্যমে বেলজিয়ামের অ্যান্টওয়ার্প বন্দরে পাওয়া যায় আরো ৭ দশমিক ২ টন কোকেন।

ডাচ পুলিশ জানিয়েছে, এ ঘটনার সঙ্গে জড়িত অভিযোগে বুধবার ২৮ বছর বয়সী এক যুবককে গ্রেপ্তার করেছে তারা। তদন্তকারীরা রটারড্যাম ও এর নিকটবর্তী আরেকটি গ্রামে তল্লাশিও চালিয়েছেন।তারা বলছেন, দুইভাগে উদ্ধার হওয়া ২৩ টন মাদকের গন্তব্যই ছিল নেদারল্যান্ড।

[media type="image" fid="112364" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

নেদারল্যান্ডসগামী এই মাদক উদ্ধারের ঘটনা একটি রেকর্ড মন্তব্য করে দেশটির পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, এর আগে কখনোই এত কোকেন একসঙ্গে জব্দ করা হয়নি।

জার্মান কাস্টমসও অনেকটা একই কথা বলেছে। তাদের ভাষ্যমতে, এটি এযাবৎকালে ইউরোপের মধ্যে বৃহত্তম এবং গোটা বিশ্বের মধ্যেই একবারে সর্বোচ্চ কোকেন উদ্ধারের অন্যতম ঘটনা।

আমারসংবাদ/এমএ