Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

মিয়ানমারে একদিনে ৩৮ বিক্ষোভকারীর মৃত্যু: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ৪, ২০২১, ০৪:৩০ এএম


মিয়ানমারে একদিনে ৩৮ বিক্ষোভকারীর মৃত্যু: জাতিসংঘ

মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে বুধবারেই ৩৮ বিক্ষোভকারী নিহত হয়েছে। এ ঘটনায় বহু মানুষ আহত হয়েছে। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর নির্বিচার হামলায় এদিন দেশটিতে সবচেয়ে বেশি রক্তপাত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। 

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের দূত ক্রিস্টিন শার্নার বার্গেনার বলেছেন, নিরাপত্তা বাহিনীর অভিযানের হতবাক করা ফুটেজ সামনে আসছে। 

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভকারীদের হালকা সতর্ক করে দেওয়ার পর স্বয়ংক্রিয় অস্ত্র থেকে গুলি, টিয়ারগ্যাস, রাবার বুলেট ছুড়েছে নিরাপত্তাবাহিনী। নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখলকারী সেনাবাহিনী শুরুতে নীরব থাকলেও এখন বিক্ষোভ দমনে ব্যাপক বলপ্রয়োগের নীতি নিয়েছে।

তরুণ আন্দোলনকর্মী ইয়াঙ্গুনের বাসিন্দা থিনজার শুনলেই ই বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, ‌‘এটি অত্যন্ত ভয়ানক। এটি গণহত্যা। আমাদের অনুভূতি এবং পরিস্থিতি বর্ণনা করার মতো কোনও ভাষা নেই।’ 

এদিকে, বুধবারের হতাহতের ঘটনার প্রতিক্রিয়ায় শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের ডাক দিয়েছে যুক্তরাজ্য। আর যুক্তরাষ্ট্রের তরফ থেকে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নেয়ার কথা জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে ব্যাপক গণ বিক্ষোভ এবং নাগরিক অসহযোগ আন্দোলন চলছে। বিক্ষোভকারীরা সেনা শাসনের অবসান এবং দেশটির নির্বাচিত নেতাদের মুক্তির দাবি করছেন। আন্তর্জাতিক সম্প্রদায় দেশটির অভ্যুত্থান এবং বিক্ষোভকারীদের ওপর সহিংস নিপীড়নের নিন্দা জানালেও তা অবজ্ঞা করছে সেনা সরকার।

আমারসংবাদ/এআই