Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪,

বঙ্গবন্ধু সকল ভারতীয় নাগরিকের কাছে বীর: মোদি

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ১৭, ২০২১, ০৮:১৫ এএম


বঙ্গবন্ধু সকল ভারতীয় নাগরিকের কাছে বীর: মোদি

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরেছেন ‘বঙ্গবন্ধু সকল ভারতীয় নাগরিকের কাছে বীর’। 

একইসঙ্গে বঙ্গবন্ধুকে মানবাধিকার রক্ষায় চ্যাম্পিয়ন বলেও উল্লেখ করেছেন তিনি।

বুধবার (১৭ই মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে টুইটারে দেওয়া এক বার্তায় তিনি এ কথা বলেন।

টুইটারে দেওয়া পোস্টে মোদি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অন্তর থেকে শ্রদ্ধা জানাচ্ছি। তিনি স্বাধীনতা ও মানবাধিকার রক্ষায় চ্যাম্পিয়ন। তিনি সকল ভারতীয় নাগরিকের কাছে একজন বীরও।’

তিনি আরও বলেন, ‘মুজিববর্ষ উদযাপন উপলক্ষে চলতি মাসের শেষের দিকে বাংলাদেশ সফরে যাচ্ছি। এটা আমার জন্য সম্মানের।’

১৭ মার্চ বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও দক্ষিণ এশিয়ার অন্যতম প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী। একইসঙ্গে দিনটি রাষ্ট্রীয়ভাবে জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হচ্ছে। বঙ্গবন্ধু শিশুদের ভালোবাসতেন বলেই তার জন্মদিন ১৭ মার্চকে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়। ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন’— এ প্রতিপাদ্যকে সামনে রেখে ‘জাতীয় শিশু দিবস-২০২১’ উদযাপন করা হচ্ছে।

এ দিকে টুইটারে দেওয়া এক পোস্টে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেছেন, ‘১০১তম জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। তার চিন্তা-ভাবনা ও নীতি এখনও সারা বিশ্বের কোটি কোটি মানুষকে অনুপ্রেরণা দেয়। বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ঐতিহাসিক মুজিববর্ষ উদযাপনের সুযোগ পেয়ে ভারত গর্বিত।’

উল্লেখ্য, আগামী ২৬ মার্চ দু'দিনের সফরে বাংলাদেশে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সফরে তিনি বাংলাদেশের তিনটি আয়োজনে অংশ নেবেন বলে জানা গেছে। করোনা মহামারির মধ্যে এটাই তার প্রথম বিদেশ সফর। করোনার কারণে এর মধ্যে তিনি অন্য কোনো দেশে সফর করেননি।

সূত্র: এনডিটিভি, দ্য হিন্দু

আমারসংবাদ/এএসএম