Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪,

সশস্ত্র ড্রোন কিনতে তুরস্ককে অনুরোধ করেছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ১৭, ২০২১, ১২:২০ পিএম


সশস্ত্র ড্রোন কিনতে তুরস্ককে অনুরোধ করেছে সৌদি আরব

তুরস্ক বিশ্বের অন্যতম প্রধান সশস্ত্র ড্রোন প্রস্তুতকারী দেশ। গত বছর নাগারনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে আজারবাইজানকে এই ড্রোন দিয়েছিল তুরস্ক। ছয় সপ্তাহের ওই যুদ্ধে মিত্র দেশ আজারবাইজানকে ড্রোন সরবরাহ করে তুরস্ক। এতে যুদ্ধে বড় সুবিধা পায় আজারবাইজান। এবার তুরস্কের কাছে সেই সামরিক ড্রোনের সরবরাহ পেতে অনুরোধ করেছে সৌদি আরব।

মঙ্গলবার (১৬ই মার্চ) এমন তথ্যই দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

ব্রিফিংয়ে এরদোয়ান বলেন, ‘গ্রিসের সঙ্গে যৌথ বিমান মহড়া পরিচালনা করছে সৌদি আরব। একই সঙ্গে আমাদের কাছ থেকেও সশস্ত্র ড্রোন কিনতে চায় দেশটি। আশা করি, উত্তেজনা পরিহার করে শান্তিপূর্ণভাবেই এ বিষয়টি সমাধান করা হবে।’

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, আঙ্কারার সঙ্গে সৌদির ড্রোন চুক্তি হবে কিনা—নির্ভর করছে রিয়াদের ভবিষ্যৎ আচরণের ওপর।

তবে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে যে, ইয়েমেনে সৌদির সামরিক অভিযানের কারণে আরোপ করা পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা এড়িয়ে অস্ত্র কিনতে বিকল্প খুঁজছে রিয়াদ। 

গেল কয়েক মাসে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আঞ্চলিক বৈরীদের সঙ্গে সম্পর্ক মেরামতের চেষ্টা করছেন এরদোগান।

২০১৭ সালে কাতারের পক্ষে তুরস্কের সমর্থনের পর সৌদির জোট দেশগুলোর সঙ্গে দ্বন্দ্ব বেড়ে যায়। কিন্তু ২০১৩ সালের পর প্রথমবারের মতো মিসরের সঙ্গে কূটনৈতিক যোগাযোগের কথা জানিয়েছে তুরস্ক।রিয়াদের সঙ্গেও বিরোধ দূর করার পদক্ষেপ নিতে দেখা গেছে।

আমারসংবাদ/এএসএম