Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

লন্ডনে বিশ্ববিদ্যালয়ে প্রথম মুসলিম নারী সভাপতি নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ১৮, ২০২১, ০১:১০ পিএম


লন্ডনে বিশ্ববিদ্যালয়ে প্রথম মুসলিম নারী সভাপতি নির্বাচিত

লন্ডনের সিটি ইউনিভার্সিটিতে প্রথমবারের মতো ছাত্র পরিষদে একজন মুসলিম হিজাবি সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। তার নাম শায়মা দালালি (২৬)। তিনি তিউনিশিয়ান বংশোদ্ভূত। আল জাজিরার বরাত দিয়ে বিষয়টি জানা যায়।

শায়মা ২০০০ সালে যুক্তরাজ্যে পাড়ি জমান। লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে তিনি আইন বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তার বাবা জামাল দালালি একজন সাংবাদিক ও প্রযোজক।

সভাপতির পদে জয়ী হয়ে শায়মা বলেন, ‘লন্ডন ইউনিভার্সিটির ছাত্র পরিষদে শুধুমাত্র আমিই সভাপতি হিসেবে নির্বাচিত হইনি। বরং সহ-সভাপতি হিসেব আরো দুজন মুসলিম ছাত্রীও জয়ী হয়েছেন। এ বিজয় আমাদের জন্য অত্যন্ত গর্বের ও আনন্দের। কারণ ছাত্রী পরিষদে আগে কোনো হিজাবি নারী জয়ী হননি'।

এ সময় শিক্ষার্থীর অধিকার আদায়, সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ নানা ইস্যুতে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন শায়মা। ফিলিস্তিন ইস্যুসহ বিভিন্ন মানবাধিকার ইস্যুতেও আগে থেকে কাজ করেছেন তিনি। তবে সম্প্রতি 'অ্যান্টি সেমিটিজম' প্রতিরোধে ব্রিটিশ সরকারের বিভিন্ন পদক্ষেপ শিক্ষার্থীদের ফিলিস্তিন ইস্যুতে কাজকে বাধাগ্রস্ত করবে মনে করেন শায়মা।

বর্তমানে শায়মা ছাত্র পরিষদের সহ-সভাপতি হিসেবে আছেন। আগামী জুলাই মাস থেকে এক বছরের জন্য তিনি সভাপতি দায়িত্ব পালন করবেন।

আমারসংবাদ/এএসএম