Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সৌদির পবিত্র দুই মসজিদে এবার ইফতার-ইতিকাফে নিষেধাজ্ঞা 

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ৩০, ২০২১, ০৯:৫০ এএম


সৌদির পবিত্র দুই মসজিদে এবার ইফতার-ইতিকাফে নিষেধাজ্ঞা 

এ বছর রমজানের সময় করোনাভাইরাস মহামারির কারণে পবিত্র নগরী মক্কার গ্র্যান্ড মসজিদ এবং মদিনার মসজিদে নববীতে ইফতারে জনসমাগম এবং ইতিকাফের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব সরকার। 

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি গেজেট।

খবরে জানানো হয়, পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদ এবং মদিনার মসজিদে নববীতে ইফতার এবং ইতিকাফ অনুষ্ঠিত হবে না। পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদের প্রধান শেখ আব্দুল রহমান আল-সুদাইস জানান, মসজিদ কমিটির পক্ষ থেকে গ্র্যান্ড মসজিদের মুসল্লিদের ইফতার, রাতের খাবার ও মসজিদে নববীতে সেহরির জন্য খাবার বিতরণের অনুমতি দেওয়া হবে না।

চলতি বছরের রমজানের পরিকল্পনার জন্য আয়োজিত দুই মসজিদের পরিচালনা পরিষদের বার্ষিক বৈঠকে এসব ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন শেখ সুদাইস।

বৈঠকে তিনি জানান, রমজানের সময় পূর্ব-সতর্কতামূলক পদক্ষেপের মাধ্যমে করোনাভাইরাসের বিস্তার রোধের দিকে মনোযোগ দেওয়া হবে। এছাড়াও আরো যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে, করোনা টিকা গ্রহণ, সামাজিক দূরত্ব বিধি পালন এবং মাস্ক পরা। হজযাত্রী ও মুসল্লিদের স্বাস্থ্য এবং সুরক্ষার বিষয় বিবেচনায় এসব পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি গ্যাজেট।

মসজিদ পরিচালনা পরিষদের প্রধান আরও জানান, পবিত্র গ্র্যান্ড মসজিদে অনুবাদক নিয়োগ দেওয়া হবে। যারা মুসল্লিদের প্রশ্ন আলেমদের কাছে পৌঁছে দেওয়ার কাজে নিয়োজিত থাকবেন। প্রশ্ন অনুযায়ী আলেমদের ফতোয়া অনুবাদ করবেন তারা। শুক্রবারের জুমআর খুতবার সময় ইশারা ভাষার দোভাষীরাও উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, সাত মাসের বিরতি দিয়ে গত বছরের অক্টোবরে ওমরাহ পালনে করোনাভাইরাসের নিষেধাজ্ঞা আংশিক প্রত্যাহার করে নেওয়া হয়। শুধুমাত্র দেশটির নাগরিক এবং বাসিন্দারা ওমরাহ পালনের অনুমতি পান। যদিও সেই সংখ্যা দিনে ৬ হাজারে নামিয়ে আনা হয় আধুনিক বিশ্বের ইতিহাসে প্রথমবারের মতো গত বছর সৌদি আরবের সরকার হজযাত্রীদের সংখ্যা একেবারে সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনে। প্রত্যেক বছর বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ মানুষ হজ পালনের অনুমতি পেলেও গত বছর সেই সংখ্যা ছিল মাত্র কয়েক হাজার।

আমারসংবাদ/এএসএম