Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

করোনাভাইরাস: বাংলাদেশিদের প্রবেশ নিষিদ্ধ করল ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২, ২০২১, ১১:৩০ এএম


করোনাভাইরাস: বাংলাদেশিদের প্রবেশ নিষিদ্ধ করল ব্রিটেন

করোনাভাইরাস মহামারির প্রকোপ মোকাবিলায় বিশ্বের উচ্চ ঝুঁকিপূর্ণ ৪টি দেশকে লাল তালিকাভুক্ত করেছে ব্রিটেন। এই তালিকায় আছে বাংলাদেশের নাম। তালিকায় থাকা অন্য দেশগুলো হলো- পাকিস্তান, ফিলিপাইন ও কেনিয়া। 

শুক্রবার (২রা এপ্রিল) ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আগামী ৯ এপ্রিল বিকেল ৪টার পর লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে কেউ ব্রিটেনে প্রবেশ করতে পারবেন না।

এটি আগামী ৯ এপ্রিল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির পরিবহণ মন্ত্রণালয়। নিষেধাজ্ঞা অনুযায়ী, সর্বশেষ ১০ দিনে কেউ যদি তালিকায় থাকা দেশগুলোতে অবস্থান করে তাহলে তাকে বৃটেনে প্রবেশের অনুমতি দেয়া হবে না। রেড লিস্টে থাকা দেশগুলোর বাসিন্দারাসহ যারা এই সময়ে এসব দেশে ট্রানজিট করেছে তারাও এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

তবে পরিবহণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে যে, বৃটিশ ও আইরিশ নাগরিকরা প্রবেশের অনুমতি পাবে। সেক্ষেত্রে তাদেরকে নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে সরকার অনুমোদিত কোয়ারেন্টিন হোটেলে ১০ দিন অবস্থান করতে হবে। হোটেলের ভাড়াও বহন করতে হবে তাদেরকে।

স্কাই নিউজ জানিয়েছে, কোভিড-১৯ এর ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট মোকাবেলায়ই এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নতুন ৪ দেশ যুক্ত হওয়ায় এ রেড লিস্টে দেশের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৯টিতে।পরবর্তী ঘোষণার পূর্বে তালিকাভুক্ত দেশে অবস্থান করলে ১০ দিনের মধ্যে বৃটেনে প্রবেশ করা যাবে না। ফলে ৯ এপ্রিল থেকে কার্যকরি হলেও এর হিসেব শুরু হবে ১০ দিন আগে থেকেই। 

উরোপের দেশ ফ্রান্স এবং জার্মানিও এই তালিকার অন্তর্ভুক্ত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে ব্রিটেনের আইনপ্রণেতাদের অনেকে তার এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন।

এ সময়ের মধ্যে বাংলাদেশসহ তালিকায় থাকা দেশগুলোতে ট্রানজিট করেন বা অবস্থান করেন তাদের বৃটেনে প্রবেশ করতে দেয়া হবে না। যদিও বৃটিশ সরকার জানিয়েছে, বাংলাদেশ বা নতুন যুক্ত হওয়া অন্য তিনটি দেশ থেকে সরাসরি ফ্লাইট বাতিলের কোন পরিকল্পনা নেই তাদের।

উল্লেখ্য, গত বছর করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর সবথেকে ভয়াবহ অবস্থা পার করছে বাংলাদেশ। প্রতিদিনই করোনাভাইরাস সংক্রমণ খারাপ অবস্থার দিকে যাচ্ছে। সর্বশেষ একদিনে করোনা শনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৩০ জন। মৃত্যু হয়েছে ৫০ জনের।

আমারসংবাদ/এএসএম