Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ভ্যাকসিন নিলেই দেওয়া হবে সোনা!

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ৭, ২০২১, ১২:২০ পিএম


ভ্যাকসিন নিলেই দেওয়া হবে সোনা!

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ দৈনিক বাড়ছে।কিন্তু করোনা প্রতিরোধে সচেতনতার মাত্রা বাড়ছে না। ভ্যাকসিন আবিষ্কার হলেও ভ্যাকসিন নিতেও আগ্রহী নন অনেকে।

সাধারণ মানুষ যাতে ভ্যাকসিন নিতে আসেন, সেজন্য এক অভিনব উদ্যোগ নিয়েছে ভারতের গুজরাত রাজ্য সরকার।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, রাজ্যবাসীকে ভ্যাকসিন নিতে উৎসাহ দানে এই অভিনব পন্থা নিয়েছে রাজ্য সরকার। রাজকোট থেকে তার সূচনা হয়েছে। শহরের সোনা ব্যবসায়ীর সঙ্গে হাত মিলিয়েই রাজ্যবাসীর কাছে এই প্রস্তাব নিয়ে এসেছে সরকার।

এ প্রস্তাবে বলা হয়েছে, যাঁরা টিকা নেবেন তাঁদের সোনা দেওয়া হবে। মহিলাদের জন্য থাকছে ‘নাকছাবি’ এবং পুরুষদের দেওয়া হবে ‘হ্যান্ড ব্লেন্ডার’।

দেশে ভ্যাকসিন কর্মসূচি চলছে জোরকদমে। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মী এবং সামনের সারির করোনা যোদ্ধাদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়। 

দ্বিতীয় পর্বে ষাটোর্ধ্ব এবং জটিল রোগে আক্রান্ত এমন পঁয়তাল্লিশোর্ধ্বদের ভ্যাকসিন দেওয়ার কাজ চলছে। তৃতীয় পর্যায়ে পঁয়তাল্লিশোর্ধ্ব সকলকে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে ১ এপ্রিল থেকে।

ভ্যাকসিন দেওয়া নিয়ে জনসাধারণের মধ্যে একটা মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। অনেকের মধ্যেই একটা আতঙ্ক কাজ করছে। আতঙ্কিত মানুষরা ভ্যাকসিন নিচ্ছে না। ভারতের কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলিও ভ্যাকসিন নিয়ে সচেতনতা প্রচার চালাচ্ছে। ভ্যাকসিন নিতে উৎসাহ বাড়াতে নানা পদক্ষেপ করছে তারা।

তেমনি গুজরাত সরকারও সচেতনতা প্রচার চালাচ্ছে ভ্যাকসিন নিয়ে। তবে গুজরাতবাসী যাতে আরও বেশি সংখ্যায় ভ্যাকসিন নিতে আসেন, তার জন্য ‘ভ্যাক্সিন লাগাও সোনা লে যাও’-এর মতো লোভনীয় প্রস্তাবও রেখেছে রাজ্যবাসীর কাছে। 

এখন এই পদক্ষেপ কতটা কার্যকরী হয়, তার অপেক্ষায় রয়েছে সরকার।

আমারসংবাদ/এএসএম