Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মিশরে মুসলিম ব্রাদারহুড শীর্ষ নেতার যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ৯, ২০২১, ১১:৫০ এএম


মিশরে মুসলিম ব্রাদারহুড শীর্ষ নেতার যাবজ্জীবন

মিশরের ৭৬ বছর বয়সী মুসলিম ব্রাদারহুড নেতা ইজ্জতকে সন্ত্রাসবাদী কাজে জড়িত থাকার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। সরকারি সংবাদপত্র আল-আরহাম এই খবর জানিয়েছে। 

মিশরের সাবেক প্রেসিডেন্ট মোরসিকে সেনাবাহিনী সরিয়ে দেয়ার পর ইজ্জত জনগণকে সহিংস হওয়ার জন্য উস্কানি দিয়েছিলেন বলে অভিযোগ। আগে ধারণা ছিল তিনি দেশ থেকে পালিয়েছেন। কিন্তু পুলিশ গত বছর অগাস্টে কায়রো থেকে তাকে গ্রেপ্তার করে। তার বাসভবন থেকে এনক্রিপ্টেড মেসেজ পাওয়া যায় বলে পুলিশ জানিয়েছিল। সেই সব বার্তা তিনি দেশ ও বিদেশের ব্রাদারহুডের সদস্যদের পাঠিয়েছিলেন।

কী অভিযোগ?

ইজ্জতের বিরুদ্ধে অভিযোগ হলো, তিনি ব্রাদারহুড সদস্য ও বিরোধীদের মধ্যে সংঘাতের সময় তার সংগঠনের সদস্যদের হাতে অস্ত্র তুলে নিতে বলেছিলেন। ২০১৫ সালে সাবেক প্রসিকিউটার জেনারেলের হত্যার ক্ষেত্রেও তার ভূমিকা ছিল বলে অভিযোগ। সাবেক প্রসিকিউটার জেনারেল ছিলেন মুসলিম ব্রাদারহুড আন্দোলনের বিরোধী।

২০১৪ সাল থেকে সেনা প্রধান আব্দেল ফতাহ এল-সিসসি প্রেসিডেন্ট হয়েছেন। তিনি নানাভাবে মুসলিম ব্রাদারহুডের প্রভাব কম করার চেষ্টা করছেন। মোরসি ও ব্রাদারহুড সমর্থকরা ২০১৩ সালে কায়রোতে বিক্ষোভ দেখাচ্ছিলেন। তখন সেনা ও নিরাপত্তা বাহিনীর গুলিতে কয়েকশ মানুষ প্রাণ হারান। সাম্প্রতিক সময়ে মিশরের বিচারকরা কয়েকশ মুসলিম ব্রাদারহুড নেতা ও কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছেন।
 
সূত্র: ডয়েস ভেলে

আমারসংবাদ/এএসএম