Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ভ্যাকসিন নিলেই মিলছে বিয়ার, থাকছে গাঁজাও

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ১০, ২০২১, ১০:২৫ এএম


ভ্যাকসিন নিলেই মিলছে বিয়ার, থাকছে গাঁজাও

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড- ১৯) কারণে বিপর্যস্ত গোটা বিশ্ব। এ ভাইরাসের সংক্রমণ রোধে বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিনের দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছে। বিশ্বের কোটি কোটি মানুষের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করে এই মহামারি মোকাবিলাই এখন কঠিন কাজ। 

মহামারির শুরু থেকে নানা ধরনের গুজব ও ষড়যন্ত্র তত্ত্ব ছড়িয়ে পড়ায় এখনো অনেকে করোনার ভ্যাকসিন নিতে আগ্রহ দেখাচ্ছেন না। এমন পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে মানুষকে ভ্যাকসিনে উদ্ধুদ্ধ করতে নেওয়া হচ্ছে নানা ধরনের অভিনব পন্থা।

মানুষকে ভ্যাকসিন নিতে আগ্রহী করার জন্য বিভিন্ন ধরনের অফার দিচ্ছে অনেক দেশের সরকারি-বেসরকারি নানা সংস্থা। কোথাও রেস্তোরাঁয় ফ্রি খাবার আবার কোথাও ফ্রি বিয়ারের অফার। স্মার্টফোনের অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক কোম্পানি উবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে দেড় কোটি রুপি পর্যন্ত ফ্রি রাইডের অফার দিয়ে রেখেছে বলে দেশটির গণমাধ্যমের খবরে জানানো হচ্ছে। ভ্যাকসিন নিতে আগ্রহীদের টিকাদান কেন্দ্রে ফ্রিতে পৌঁছে দিচ্ছে এই কোম্পানি।

যারা ভ্যাকসিন নেবেন তাদের পাঁচবার ফ্রি বিয়ার পানের অফার দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি ভ্যাকসিন কোম্পানি। চীনেও নানা ধরনের অফারের পাশাপাশি ভ্যাকসিন নিতে নাগরিকদের বাধ্য করতে ভয়ভীতিও প্রদর্শন করা হচ্ছে।

দেশটির হেনান প্রদেশ কর্তৃপক্ষ বলছে, কেউ যদি করোনার ভ্যাকসিন না নেন তাহলে তিনি চাকরি থেকে বরখাস্ত হবেন। পাশাপাশি চীনের এই প্রদেশে বাচ্চাদের পড়াশোনা বন্ধ ও বাড়ি থেকে উৎখাতের ভয় দেখানো হচ্ছে।

এদিকে, যারা ভ্যাকসিন নেবেন তাদের পুরো বছর দৈনিক একটি করে খাবার ফ্রি দেওয়ার ব্যবস্থা করা হবে বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত ডোনাট কোম্পানি ক্রিস্পি ক্রিম।

তবে শর্ত একটি— শুধুমাত্র মডার্না, ফাইজার ও জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়ার কার্ড দেখাতে হবে। যুক্তরাষ্ট্র-সহ বিশ্বের বিভিন্ন দেশে বিয়ারের ব্যবসা রয়েছে মার্কেট গার্ডেন ব্রিউয়ারি কোম্পানির। 

মার্কিন এই কোম্পানি ভ্যাকসিনগ্রহণকারীদের ৫ বার ফ্রি বিয়ার দেওয়ার ঘোষণা দিয়েছে। দেশটির মিশিগানের মেডিকেল মারিজুয়ানা কোম্পানি নাগরিকদের টিকা নিতে আগ্রহী করে তুলতে ভ্যাকসিন নেওয়াদের বিনামূল্যে গাঁজা দেওয়া হবে বলে জানিয়েছে।

চীনের রাজধানী বেইজিংয়ের বিভিন্ন টিকাদান কেন্দ্রের বাইরে ম্যাকডোনাল্ডস ফ্রিতে আইসক্রিম দিচ্ছে। সেখানে টিকার সার্টিফিকেট দেখালেই আইসক্রিম খেতে পারবেন টিকা নেওয়া ব্যক্তিরা।

এমনকি দেশটির একটি ফটো অ্যালবাম কোম্পানি টিকার কার্ড দেখালে বিয়ের অ্যালবামে ১০ শতাংশ ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছে।

আমারসংবাদ/এএসএম