Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

করোনা আক্রান্তের জন্য ‘মমতার হাত’

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ১১, ২০২১, ০৯:৪৫ এএম


করোনা আক্রান্তের জন্য ‘মমতার হাত’

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বাধিক মৃত্যু হওয়া দেশগুলোর তালিকায় যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলের অবস্থান। ব্রাজিলে প্রতিদিন করোনা আক্রান্ত হচ্ছে বহু মানুষ। আর এসব করোনায় আক্রান্ত মানুষদের হাসপাতালের আইসোলেশনে থাকতে হচ্ছে।  

আক্রান্তের পর আইসোলেশনে থাকা রোগীদের প্রায় দুই সপ্তাহ নিঃসঙ্গ কাটাতে হয়। নিঃসঙ্গ এই রোগীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করতে ভিন্ন একটি পন্থা বের করেছেন ব্রাজিলের স্বাস্থ্যকর্মীরা। পাশে থাকার চিহ্ন হিসেবে রোগীদের হাতে বেঁধে দেওয়া হচ্ছে কৃত্রিম হাত।

কৃত্রিম এই হাতটি তৈরি করা হয়েছে প্লাস্টিকের হ্যান্ডগ্লাভসের মাধ্যমে। গ্লাভসগুলো হালকা গরম পানি দিয়ে পূর্ণ করা হয় এবং এগুলো রোগীদের হাতের সঙ্গে বেঁধে দেওয়া হয়। সহমর্মিতা প্রকাশের নতুন এই পন্থার আবিষ্কারক সাও কার্লোস শহরের একটি হাসপাতালের নার্স সিমি আরাউজো চুনহা।

সিমি জানান, কৃত্রিম এই হাম নগরীর জরুরি সেবা কেন্দ্রে থাকা রোগীদের কিছুটা স্বস্তি দেবে বলে তিনি ভেবেছিলেন। 

স্থানীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাকারে তিনি বলেছেন, ‘মমতা, স্বাচ্ছন্দ্য এবং রোগীর যত্নের স্বার্থে শুধু পেশাদার হওয়া যথেষ্ট নয়, আপনাকে সহানুভূতিশীলও হতে হবে। আমরা সিদ্ধান্ত নিলাম, এটি মমতা, আনন্দ, মনুষত্বের রূপ হিসাবে কাজ করবে, যেন কেউ তার হাত ধরে রেখেছে।’

টুইটারে কৃত্রিম হাতের মধ্যে রোগীর হাত থাকার ছবিটি পোস্ট করে নিসিম মান্নাথুকারেন নামে এক জন লিখেছেন, ‘ঈশ্বরের হাত-নার্সেরা ব্রাজিলের কোভিড আইসোলেশন ওয়ার্ডে থাকা রোগীদের স্বস্তি দেওয়ার চেষ্টা করছেন। দু'টি ডিসপোজেবল গ্লাভস বাঁধা, গরম পানিতে পূর্ণ, মানুষের স্পর্শে থাকার অসম্ভব অনুকরণ। সামনের সারিতে থাকা যোদ্ধাদের স্যালুট।’

আমারসংবাদ/এএসএম