Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানি করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২৭, ২০২১, ০৬:১৫ এএম


অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানি করবে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস প্রতিরোধে জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত টিকার ৬ কোটি ডোজ পর্যন্ত রপ্তানি করবে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বিবিসি।

সোমবার এক প্রেস ব্রিফিংয়ে তিনি বিষয়টি জানান বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, আগামী কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) অ্যাস্ট্রোজেনেকার টিকার সুরক্ষা নিয়ে পর্যালোচনা শেষ করবে।

আশা করা যাচ্ছে, এরপরই টিকাটির প্রায় এক কোটি ডোজ বাইরের দেশে রপ্তানি করা যাবে। অ্যাস্ট্রাজেনেকার টিকার আরও পাঁচ কোটি ডোজ উৎপাদনের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

হোয়াইট হাউজের মুখপাত্র সাকি বলেন, ‘অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানির আগে এফডিএর কর্মকর্তারা ডোজগুলোর গুণগত মান পরীক্ষা করবেন। টিকা রপ্তানির বিষয়ে আমাদের পরিকল্পনা বিস্তারিতভাবে জানানো হবে। কোন কোন দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাবে, তাও জানানো হবে। এ মুহূর্তে আমরা আমাদের পরিকল্পনা সাজাচ্ছি।’

ভারতে করোনার ভয়াবহ পরিস্থিতি সামলাতে এরই মধ্যে দেশটির টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানকে টিকা তৈরির কাঁচামাল সরবরাহের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের। ফোনালাপে ভারতের চলমান দুর্যোগে পাশে দাঁড়ানোর অঙ্গীকার করেন বাইডেন। অক্সিজেনসংশ্লিষ্ট সরবরাহ, টিকার কাঁচামাল, ওষুধসহ অন্যান্য জরুরি সহায়তা করা হবে বলে মোদিকে আশ্বস্ত করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

ভারতের স্বাস্থ্যসেবায় অক্সিজেন, করোনা পরীক্ষার সরঞ্জাম, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই), অ্যান্টিভাইরাল ওষুধ রেমডিসিভির সরবরাহেরও চিন্তাভাবনা করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সংস্থা এফডিএ এখন পর্যন্ত ফাইজার-বায়োএনটেক, মডার্না ও জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত টিকার অনুমোদন দিয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকার যথেষ্ট মজুত যুক্তরাষ্ট্রে থাকলেও দেশটির নিয়ন্ত্রক সংস্থা এখন পর্যন্ত টিকাটি ব্যবহারে অনুমোদন দেয়নি।

আমারসংবাদ/আরএস