Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বোরকা নিষিদ্ধের প্রস্তাবে শ্রীলঙ্কার মন্ত্রীসভার অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২৮, ২০২১, ০৯:৪০ এএম


বোরকা নিষিদ্ধের প্রস্তাবে শ্রীলঙ্কার মন্ত্রীসভার অনুমোদন

‘জাতীয় নিরাপত্তা’র অজুহাতে বোরকা নিষিদ্ধ করার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে শ্রীলংকার মন্ত্রিসভা। মঙ্গলবার (২৭ এপ্রিল) এই প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

এদিকে দেশটির এই পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মন্তব্য করেছে জাতিসংঘ।

আল জাজিরা জানিয়েছে, জাতীয় নিরপত্তা ইস্যুতে সামনে আনা এই প্রস্তাবটি আইনে কার্যকর হলে মুসলিম নারীদের বোরকাসহ মুখ ঢেকে রাখে- এমন পোশাক পরিধান নিষিদ্ধ হবে দেশটিতে।

শ্রীলংকার জননিরাপত্তা মন্ত্রী শরৎ ওয়েরাসেকেরা নিজের ফেসবুক পেজে জানিয়েছেন, প্রকাশ্যে মুসলিম নারীদের বোরকা পরিধান নিষিদ্ধ করার ব্যাপারে মঙ্গলবার দেশটির মন্ত্রিপরিষদের সাপ্তাহিক বৈঠকে একটি প্রস্তাব উত্থাপন করেন তিনি। পরে প্রস্তাবটির অনুমোদন দেয় মন্ত্রিসভা।

প্রস্তাবটি এখন অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে পাঠানো হবে এবং আইনে পরিণত করতে হলে সেটাকে অবশ্যই শ্রীলংকার পার্লামেন্টে অনুমোদিত হতে হবে। তবে সেটা খুব কঠিন কাজ নয়। কারণ, দেশটির পার্লামেন্টে বর্তমান ক্ষমতাসীন সরকারের একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

বোরকাকে কেবল একটি কাপড় হিসেবে উল্লেখ করে জননিরাপত্তা মন্ত্রী শরৎ ওয়েরাসেকেরা বলেন, এটি কিছু মুসলিম নারী শরীর ও মুখ ঢাকতে ব্যবহার করেন। তার দাবি, বোরকা ‘ধর্মীয় চরমপন্থার প্রতীক’ এবং এটা নিষিদ্ধ করা হলে জাতীয় নিরাপত্তার উন্নতি হবে।

গত মাসে টুইটারে দেওয়া এক বার্তায় পাকিস্তানি রাষ্ট্রদূত বলেন, বোরকা নিষিদ্ধ করা হলে তা মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করবে।

এছাড়া এক বার্তায় ধর্মীয় স্বাধীনতা বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত আহমেদ শহীদ বলেন, এই ধরনের নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের সঙ্গে মানানসই নয় এবং একইসঙ্গে ধর্মীয় স্বাধীনতা ও অধিকারের পরিপন্থি।

আমারসংবাদ/আরএস