Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

রুটি তৈরি করে নারীদের মসজিদ নির্মাণে আর্থিক সহায়তা

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২৮, ২০২১, ০১:১০ পিএম


রুটি তৈরি করে নারীদের মসজিদ নির্মাণে আর্থিক সহায়তা

তুরস্কে একটি বিধ্বস্ত মসজিদ পুননির্মাণ কাজে রুটি বিক্রি করে বিশাল অংকের সহায়তায় এগিয়ে এসেছেন স্থানীয় নারীরা। মসজিদটির পুননির্মাণে আনুমানিক এক লাখ ৮১ হাজার ডলার ব্যয় হয়। 

আনাদোলু এজেন্সি জানায়, দেশটির পশ্চিমাঞ্চলীয় বুরসা প্রদেশের ওরহানলি অঞ্চলের বাসকো গ্রামের একটি পুরোনো মসজিদ ক্ষতিগ্রস্ত হয়। তাই গ্রামবাসী মসজিদ পুনসংস্কারের উদ্যোগ নেন। তখন গ্রামের নারীরাও নির্মাণকাজে বিশাল অংকের আর্থিক সহায়তা দিতে এগিয়ে আসেন।

আর্থিক অনুদান নিশ্চিত করতে একাধারে দুই বছর ওই নারীরা রুটি বিক্রি করতেন। সপ্তাহে একদিন বা দুইদিন দোকানে এসে তারা রুটি বিক্রি করতেন। পুরো সময়ের জমানো অর্থ তারা মসজিদ নির্মাণকাজে অনুদান হিসেবে ব্যয় করেন। 

গ্রামের প্রধান হাসান আকার বলেন, গ্রামের মসজিদ সংস্কারের কাজ দুই বছর আগে শুরু হয়েছে। মসজিদের অধিকাংশ এখন শেষ। এখন পর্যন্ত আমাদের সাড়ে ১০ লাখ তুর্কি লিরা অর্থ ব্যয় হয়েছে। 
 
তিনি বলেন, এ সময় গ্রামের কিছু নারী রুটি তৈরি করে বিক্রয়লব্ধ অর্থ মসজিদের জন্য দান করে। পরিশ্রমের মাধ্যমে মসজিদ সংস্কারের সহায়তায় তারা এগিয়ে আসেন। স্থানীয়রা নারীদের কাছে রুটি তৈরি করতে আটা পাঠিয়ে দেয়। অতঃপর পারিশ্রমিক হিসেবে পাওয়া অর্থ তারা মসজিদে দান করে দেন।

আমারসংবাদ/জেআই