Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

চুক্তিপত্র নেই বিল-মেলিন্ডার বিয়ের

আন্তর্জাতিক ডেস্ক

মে ৪, ২০২১, ১১:০০ এএম


চুক্তিপত্র নেই বিল-মেলিন্ডার বিয়ের

১৯৯৪ সালে মেলিন্ডাকে বিয়ে করার ২৭ বছর পর এসে বৈবাহিক সম্পর্কে ইতি টানার ঘোষণা দিয়েছেন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিত্ব বিল গেটস। বিয়ে বিচ্ছেদের সিদ্ধান্ত জানিয়ে আদালতে আবেদনও জানিয়েছে তারা।

এদিকে এই আবেদনের নথিতে বিল-মেলিন্ডার বিয়ের নথি (প্রিনাপশাল এগ্রিমেন্ট) যুক্ত না করায় ‘বিয়ে-বিচ্ছেদ’ এর আইনি প্রক্রিয়া নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। এই দম্পতির বিয়ের কোনো আনুষ্ঠানিক চুক্তিপত্র নেই বলেও জানিয়েছে বেশ কয়েকটি সংবাদ মাধ্যম।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, এই জুটির বিয়ের কোনো চুক্তি না থাকলেও আদালতে বিয়েবিচ্ছেদের আবেদনে দুজনেই সই করেছেন। ফলে এর ভিত্তিতে তাদের বিপুল সম্পদের বণ্টন হতে পারে। এসব সম্পদের মধ্যে রয়েছে, পাঁচটি রাজ্যে বিপুল সম্পত্তি, একটি ব্যক্তিগত জেট, চমকপ্রদ শিল্প সংগ্রহ এবং বিলাসবহুল গাড়ির একটি বহর।

এর আগে বিল ও মেলিন্ডা সোমবার যৌথ বিবৃতিতে ২৭ বছরের বৈবাহিক সম্পর্ক অবসানের ঘোষণা দেন। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্ট করা যৌথ বিবৃতিতে বলা হয়, ‘অনেক ভেবে-চিন্তে এবং আমাদের সম্পর্কের অনেক খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখে আমরা বৈবাহিক জীবনের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি।’

এতে আরও বলা হয়, ‘আমরা দুর্দান্ত তিন সন্তানকে বড় করেছি এবং একটি ফাউন্ডেশন গড়ে তুলেছি যা বিশ্বব্যাপী সব শ্রেণি-পেশার মানুষকে স্বাস্থ্যকর, কর্মক্ষম জীবনযাপনে সক্ষম করে তুলতে কাজ করছে।’

মাইক্রোসফট করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা ৬৫ বছর বয়সী বিল গেটস বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী। অন্যদিকে, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার ৫৬ বছর বয়সী মেলিন্ডা বৈশ্বিক স্বাস্থ্য ইস্যু ও নারীদের সমঅধিকার প্রতিষ্ঠায় সোচ্চার।

আমারসংবাদ/আরএস