Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেলো চীনের সিনোফার্মের টিকা

আন্তর্জাতিক ডেস্ক

মে ৭, ২০২১, ০৬:৪০ পিএম


 বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেলো চীনের সিনোফার্মের টিকা

চীনের রাষ্ট্রায়ত্ত ওষুধ কোম্পানি সিনোফার্মের তৈরি করা প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সিনোফার্মের এই টিকার দুইটি ডোজ দিতে হয়।
 
শুক্রবার (৭ মে) এ অনুমোদন দেয়া হয় বলে বার্তা সংস্থা এএফপি জানায়। বিশ্বের যে অর্ধশতাধিক দেশ এরই মধ্যে সিনোফার্মের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে, তার মধ্যে বাংলাদেশ রয়েছে।

পশ্চিমা দেশগুলোর বাইরে উদ্ভাবিত করোনাভাইরাসের কোনো টিকা এই প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবুজ সংকেত পেল।  সিনোফার্ম ছাড়া চীনা আরেক কম্পানি সিনোভ্যাকের তৈরি করা টিকা এরই মধ্যে চীনসহ অর্ধশতাধিক দেশে প্রয়োগ করা হয়েছে।

শুক্রবার এ টিকার অনুমোদন দেয়ার কথা জানিয়ে ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস বলেন, বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ‘স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্টস’ ১৮ বছরের বেশি বয়সীদের জন্য এই টিকার দুই ডোজ সুপারিশ করেছে।

এর মাধ্যমে কোভিড-১৯ টিকার তালিকা আরেকটু দীর্ঘ হলো, যেখান থেকে কোভ্যাক্স কিনতে পারবে। একইসঙ্গে অন্যান্য দেশের নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের ক্ষেত্রেও আস্থা বাড়াবে এবং টিকার প্রয়োগ ও আমদানির সুযোগ তৈরি হবে।

এর আগে ফাইজার-বায়োএনটেক, মর্ডানা, জনসন অ্যান্ড জনসন এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারত ও দক্ষিণ কোরিয়ায় উত্পাদন হয়।

আমারসংবাদ/এআই