Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ভারত মহাসাগরে আছড়ে পড়েছে সেই চীনা নভোযান

আন্তর্জাতিক ডেস্ক

মে ৯, ২০২১, ০৬:১০ এএম


ভারত মহাসাগরে আছড়ে পড়েছে সেই চীনা নভোযান

ভারত মহাসাগরে মালদ্বীপের কাছাকাছি কোথাও আছড়ে পড়েছে নিয়ন্ত্রণ হারানো ২১ টন ওজনের চীনা রকেট ‘লং মার্চ ফাইভ বি’।

বেইজিংয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন মিডিয়া ওয়াশিংটন পোস্ট।

চায়না ম্যানড স্পেস ইঞ্জিনিয়ারিং অফিস জানিয়েছে, বেইজিং সময় রোববার সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে বায়ুমণ্ডলে প্রবেশ করে রকেটটি।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংস্থাটির অ্যাকাউন্ট থেকে প্রকাশিত একটি পোস্টে বলা হয়, দ্রাঘিমারেখার পূর্বে ২৮ দশমিক ৩৮ ডিগ্রি ‌ও অক্ষাংশের ৩৪ দশমিক ৪৩ ডিগ্রি উত্তর কৌণিক অবস্থান থেকে বায়ুমণ্ডলে প্রবেশ করতে যাচ্ছে রকেটটির ধ্বংসাবশেষ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভূমধ্যসাগরের কোথাও পড়ার কথা ছিল রকেটটির।

চীনের দক্ষিণাঞ্চলীয় হাইনান প্রদেশের ওয়েনশ্যাং স্পেস লঞ্চ সেন্টার থেকে গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়েছিল ১০০ ফুট লম্বা ও ১৬ ফুট চওড়া লং মার্চ-ফাইভবি রকেটটি।

উল্লেখ্য, পৃথিবীর কক্ষপথে নিজেদের মহাকাশ স্টেশন স্থাপনের উদ্যোগ নিয়েছে চীন। সেই মহাকাশ স্টেশনের নামও ইতোমধ্যে ঠিক করা হয়েছে- তিয়ানহে মহাকাশ স্টেশন। সেই মহাকাশ স্টেশনের একটি মডিউল (অংশ) পরীক্ষামূলকভাবে পৃথিবীর কক্ষপথে স্থাপন করতে গত ২৮ এপ্রিল ওয়েনচ্যাং স্পেস সেন্টার থেকে ‘লংমার্চ ৫ বি’ নভোযানটি উৎক্ষেপণ করেছিল চীনের মহাকাশ সংস্থা।

আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংক্রান্ত সংবাদমাধ্যম স্পেসনিউজের প্রতিবেদনে বলা হয়, নভোযানটি সফলভাবে মহাকাশ গবেষণা স্টেশনের মডিউলটিকে স্থাপনে সক্ষম হলেও নিজেকে আর গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণে রাখতে পারেনি; ঘুরে চলেছে পৃথিবীর কক্ষপথে।

তবে সেটির অভ্যন্তরের একটি অংশ মূল নভোযান থেকে বিচ্ছিন্ন হয়ে দিন কয়েকের মধ্যেই পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়তে চলেছে। রাডারে তা ধরাও পড়েছে।

আমারসংবাদ/আরএস