Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

এবার মঙ্গলের বুকে নেমেছে চীনের রোভার ‘জুরং’

মে ১৫, ২০২১, ০৫:১৫ এএম


এবার মঙ্গলের বুকে নেমেছে চীনের রোভার ‘জুরং’

মঙ্গল গ্রহে সফলভাবে মহাকাশযান অবতরণ করাতে পেরেছে চীন। আর এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে লাল গ্রহটিতে রোভার নামাতে সাফল্য পেল চীন। বিরূপ আবহাওয়াতেও সফলভাবে রোবটটির অবতরণকে বড় ধরনের অর্জন হিসেবেই দেখছে দেশটি। চীন দীর্ঘদিন থেকেই মঙ্গলে যান পাঠানোর চেষ্টা করে আসছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে, মঙ্গলের উত্তর গোলার্ধের যে বিস্তৃত ভূখণ্ডকে ইউটোপিয়া প্লানিশা নাম দেয়া হয়েছে, শনিবার ভোরে সেই এলাকায় অবতরণ করে ছয় চাকার সৌরবিদ্যুতচালিত রোবট যান ‘জুরং’। ২৪০ কেজি ওজনের এই রোবটযানের নাম দেয়া হয়েছে চীনের অগ্নিদেবতার নামে। এই রোভারে আছে ছয় ধরনের বৈজ্ঞানিক গবেষণার সরঞ্জাম।

ল্যান্ডার থেকে মঙ্গলের মাটিতে নামার পর শুরু হবে জুরংয়ের তিন মাসের অভিযান, যার লক্ষ্য সৌরজগতের চতুর্থ গ্রহে কখনো প্রাণের সঞ্চার হয়েছিল কি না, তা খুঁজে বের করা।

জুরংকে মঙ্গলের মাটিতে বয়ে এসেছে চীনের অরবিটার তিয়ানওয়েন-১। মহাকারশযানটি গত ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে পৌঁছায়। তখন থেকেই মঙ্গলের চারপাশে ঘুরে ঘুরে ইউটোপিয়া প্লানিশার ওপর জরিপ চালাচ্ছিল অরবিটার তিয়ানওয়েন-১। ওই এলাকার ছবি ‍তুলে চিহ্নিত করার চেষ্টা করছিল- রোভার নামানোর জন্য ঠিক কোন জায়গাটি সবচেয়ে বেশি নিরাপদ।

চীনের এই মঙ্গল অভিযানের সূচনা হয়েছিল গতবছরের ২৩ জুলাই। সেদিনই একটি লংমার্চ-৫ রকেট চীনের মার্স অরবিটার তিয়ানওয়েন-১ কে নিয়ে রওনা হয় মহাকাশে। দীর্ঘ সাত মাসের যাত্রা শেষে তিয়ানওয়েন-১ গত ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে।

এদিকে, মঙ্গলে মহাকাশযানটির সফল অবতরণের পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়েছেন।

আমারসংবাদ/এআই