Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

করোনাকে ‘চায়না ভাইরাস’ বলায় নিউইয়র্কে ট্রাম্পের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক

মে ২২, ২০২১, ০৩:১০ পিএম


করোনাকে ‘চায়না ভাইরাস’ বলায় নিউইয়র্কে ট্রাম্পের বিরুদ্ধে মামলা

প্রেসিডেন্ট থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন বক্তব্য, বিবৃতিতে করোনাভাইরাসকে ব্যঙ্গ করে ‘চায়না ভাইরাস’, ‘উহান ভাইরাস’, ‘কুংফু ভাইরাস’ -নামে উল্লেখ করতেন। ট্রাম্পের এমন ব্যঙ্গ চীনা ও এশিয়ান-আমেরিকানদের ‘মানসিক কষ্ট’ দিয়েছে উল্লেখ করে নিউইয়র্কের আদালতে ট্রাম্পের নামে মামলা করেছে চায়নিজ আমেরিকান সিভিল রাইটস কোয়ালিশন। 

তবে ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা জেসন মিলার এক বিবৃতিতে বলেছেন, মামলা করার এ ঘটনা কাণ্ডজ্ঞানহীন ও বোকার মতো কাজ। আদালতে এ মামলা টিকবে না।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, অলাভজনক সংস্থা চায়নিজ আমেরিকান সিভিল রাইটস কোয়ালিশন স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছে। মামলার নথি অনলাইনে পোস্ট করা হয়েছে। 

এতে বলা হয়েছে, গত বছর করোনা মহামারি চলার মধ্যেই ট্রাম্প তার বক্তব্য, বিবৃতি ও সামাজিক মাধ্যমে দেয়া পোস্টে করোনাকে নানা ব্যঙ্গাত্মক নামে ডেকেছেন, যা চীনা ও এশিয়ান-আমেরিকানদের ভীষণ মানসিক পীড়া দিয়েছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে এসব সম্প্রদায়ের মানুষদের বিরুদ্ধে জাতিগত ঘৃণা ও অপরাধ ছড়ানোর পথ আরও জোরালো হয়েছে।

এদিকে গত এপ্রিলে প্রকাশিত পিউ রিসার্চের এক গবেষণায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে বসবাস করা ৮১ শতাংশ প্রাপ্তবয়স্ক এশিয়ান-আমেরিকান মনে করেন তাদের বিরুদ্ধে ঘৃণা ও অপরাধমূলক কর্মকাণ্ড বেড়েছে। তাদের মধ্যে প্রায় ২০ শতাংশ মনে করেন, চীনের প্রতি ট্রাম্পের ব্যঙ্গাত্মক মন্তব্য যুক্তরাষ্ট্রে এশিয়ান-আমেরিকানদের ওপর হিংসা ছড়ানোর পেছনে ভূমিকা রেখেছে।

আমারসংবাদ/জেআই