Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ইইউর আকাশে নিষিদ্ধ হল বেলারুশের বিমান

আন্তর্জাতিক ডেস্ক

জুন ৫, ২০২১, ০৮:২০ এএম


ইইউর আকাশে নিষিদ্ধ হল বেলারুশের বিমান

ভিন্নমতাবলম্বী এক সাংবাদিককে গ্রেপ্তারে গতিপথ ঘুরিয়ে রায়ানএয়ারের উড়োজাহাজকে মিনস্কে নামতে বাধ্য করার ঘটনায় জোটভুক্ত ২৭ দেশের বিমানবন্দর ও আকাশসীমায় বেলারুশের বিমানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

পূ্র্ব ইউরোপের দেশটির আকাশসীমা এড়িয়ে চলতেও ইউরোপীয় এয়ারলাইন্সগুলোকে নির্দেশনা দিয়েছে তারা।

গত মাসে যাত্রীবাহী একটি উড়োজাহাজকে জোর করে মিনস্কে নামিয়ে ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেপ্তারের ঘটনায় তাৎক্ষণিকভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল ইইউর সদস্য রাষ্ট্রগুলো। ২৭ দেশের জোটটি এরপর বেলারুশের ওপর বিস্তৃত নিষেধাজ্ঞার পথেও হাঁটে।

তারই অংশ হিসেবে শুক্রবার (৪ জুন) মাঝরাত (মধ্য ইউরোপীয় সময়) থেকে ইইউর আকাশসীমায় বেলারুশের বিমান নিষিদ্ধ হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ইইউ নিষেধাজ্ঞা দিলেও জোটের সদস্য রাষ্ট্রগুলোর ওপরই নিজ নিজ আকাশসীমায় তা কার্যকরের ভার থাকছে।

ইউরোপীয় ইউনিয়নের বিমান চলাচল নিরাপত্তা সংস্থা (ইএএসএ) তাদের এক নির্দেশনায় ইইউ এয়ারলাইন্সগুলোকে জরুরি প্রয়োজন ছাড়া বেলারুশের আকাশসীমা এড়িয়ে চলতে আহ্বান জানিয়েছে।

ইএএসএ’র এ আহ্বানের আগেই লুফথানসা ও এয়ার ফ্রান্সের মতো বেশ কয়েকটি এয়ারলাইন্স বেলারুশের ওপর দিয়ে বিমান না চালানোর ঘোষণা দিয়েছিল।

তবে অনেক এয়ারলাইন্স কর্তৃপক্ষ বিমান চলাচল নিয়ে ‘রাজনীতি করায়’ ইইউ’র সমালোচনাও করেছে।

“বিমানের নিরাপদ চলাচলে কখনোই রাজনীতির হস্তক্ষেপ থাকা উচিত নয়। রাজনীতিবিদদেরও কখনোই তাদের রাজনৈতিক বা কূটনৈতিক এজেন্ডা বাস্তবায়নে একে ব্যবহার করা উচিত নয়,” বলেছেন ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের মহাপরিচালক উইলি ওয়ালশ।

বেলারুশের সঙ্গে ইইউ’র এ নতুন দ্বৈরথের পেছনে আছেন ২৬ বছর বয়সী সাংবাদিক রোমান প্রোতাসেভিচ। ২৩ মে তিনি রায়ানএয়ারের একটি ফ্লাইটে গ্রিস থেকে লিথুনিয়া যাচ্ছিলেন; বোমা আতঙ্কের কথা বলে বেলারুশ ওই ফ্লাইটটিকে মিনস্কে নামতে বাধ্য করে। কর্তৃপক্ষ পরে বিমানটির যাত্রী প্রোতাসেভিচ ও তার বান্ধবীকে গ্রেপ্তার করে।

শুক্রবার বেলারুশের রাষ্ট্রীয় টেলিভিশনে হাজির হয়ে প্রোতাসেভিচকে কান্নায় ভেঙে পড়তে এবং গত বছরের সরকারবিরোধী বিক্ষোভ সংগঠিত করার দোষ স্বীকার করে নিতে দেখা যায়। 

তার পরিবারের অভিযোগ, প্রোতাসেভিচকে ‘স্বীকারোক্তি দিতে বাধ্য করা হয়েছে’। বিভিন্ন মানবাধিকার সংগঠনও ভিন্নমতাবলম্বী এ সাংবাদিকের কব্জিতে আঘাতের দাগ দেখতে পাওয়ার কথা জানিয়েছে।

আমারসংবাদ/জেআই