Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

করোনার টিকার ৬০ শতাংশই পেয়েছে যুক্তরাষ্ট্র-ভারত-চীন

আন্তর্জাতিক ডেস্ক

জুন ৫, ২০২১, ১২:০৫ পিএম


করোনার টিকার ৬০ শতাংশই পেয়েছে যুক্তরাষ্ট্র-ভারত-চীন

বিশ্বজুড়ে বিতরণ করা করোনাভাইরাসের মোট টিকার ৬০ শতাংশই পেয়েছে যুক্তরাষ্ট্র, ভারত ও চীন। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আধানম গ্রেব্রেইয়েসুসের জ্যেষ্ঠ উপদেষ্টা ব্রুস অ্যালওয়ার্ড।

তিনি জানান, এখন পর্যন্ত বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসের প্রায় ২০০ কোটি ডোজ টিকা বিতরণ করা হয়েছে, যার ৬০ শতাংশই গেছে মাত্র তিনটি দেশে। এই তিন দেশ হলো যুক্তরাষ্ট্র, ভারত এবং চীন।

অ্যালওয়ার্ড বলেন, চলতি সপ্তাহে আমরা করোনাভাইরাসের সহজলভ্য ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ বিতরণের মাইলফলক পেরিয়ে যাবো। এসব ভ্যাকসিন বিশ্বের ২১২টিরও বেশি দেশে বিতরণ করা হচ্ছে। এর ৭৫ শতাংশের বেশি ডোজ গেছে মাত্র ১০টি দেশে। আর এসব ডোজের ৬০ শতাংশ পেয়েছে যুক্তরাষ্ট্র, চীন এবং ভারত।

ব্রুস অ্যালওয়ার্ড বলেন, চীন, ভারত এবং যুক্তরাষ্ট্রে যে ২০০ কোটি ডোজ গেছে তার ৬০ শতাংশই স্থানীয়ভাবে উৎপাদন, সংগ্রহ ও ব্যবহার করা হয়েছে।

ভ্যাকসিন বিতরণের এই বৈষম্যের বিপরীত দিক তুলে ধরে ব্রুস অ্যালওয়ার্ড বলেন, বিশ্বের নিম্ন আয়ের দেশগুলোতে মাত্র ০ দশমিক ৫ শতাংশ ভ্যাকসিন গেছে। কিন্তু এসব দেশে বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ১০ শতাংশ বসবাস করে।

দরিদ্র দেশগুলোর করোনা টিকাপ্রাপ্তি নিশ্চিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গঠিত বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে এখন পর্যন্ত প্রায় ৮ কোটি ডোজ বিতরণ করা হয়েছে। এছাড়া ভারতে করোনাভাইরাসের ধ্বংসাত্মক দ্বিতীয় ঢেউয়ের কারণে টিকার সরবরাহ বিঘ্নিত হওয়ায় ভ্যাকসিনের আরও প্রায় ২০ কোটি ডোজ বিতরণ কার্যক্রম বাধাগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন ব্রুস অ্যালওয়ার্ড।